ইউটিউব কি – What is Youtube in Bengali

0
87

ইউটিউব কি – What is Youtube in Bengali

ইউটিউব কি

ইউটিউব একটি নিখরচায় অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। যার মধ্যে আপনি বিশ্বজুড়ে ইউটিউব চ্যানেল দ্বারা আপলোড করা ভিডিওগুলি দেখতে পারেন এবং আপনি নিজের ইউটিউব চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করতে পারেন। ইউটিউব স্মার্টফোন, ট্যাবলেট, কম্পিউটার, টিভি ইত্যাদির মতো ডিভাইসে উপলব্ধ

ইউটিউব ফেব্রুয়ারী 2005 এ চ্যাড হারলি, স্টিভ চ্যান এবং জাভেদ করিম দ্বারা তৈরি করা হয়েছিল, যা গুগল নভেম্বর 2006 সালে 1.65 বিলিয়ন ডলারে কিনেছিল। আজ ইউটিউব গুগলের পরে বিশ্বব্যাপী দ্বিতীয় দেখা সবচেয়ে বেশি ওয়েবসাইটে পরিণত হয়েছে।

এর সাথে, আপনি ইউটিউবে লাইভ স্ট্রিমও করতে পারেন। সব ধরণের ভিডিও, গান, চলচ্চিত্র, সংগীত, সংবাদ, কার্টুন, লাইভ স্ট্রিম ইত্যাদি ইউটিউবে উপলব্ধ এবং আমরা এই সমস্ত ভিডিও বিনামূল্যে নিখরচায় উপভোগ করতে পারি। যাইহোক, অনেকগুলি সামগ্রী রয়েছে যা দেখতে আমাদের দিতে হবে। তবে বেশিরভাগ সামগ্রী ইউটিউবে বিনামূল্যে পাওয়া যায়।

অবশ্যই পড়ুন : সিএমএস কি?

ইউটিউব সারা বিশ্ব থেকে প্রায় 2.3 বিলিয়ন ব্যবহারকারী এবং প্রায় 265 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম ইউটিউব ব্যবহারকারী দেশ। আর এর পরে ব্রাজিল, রাশিয়া এবং জাপানের পরে ভারত রয়েছে ৪ নম্বরে।

ডিফল্টরূপে ইউটিউব অ্যাপ্লিকেশনটি যে কোনও স্মার্টফোনে ইনস্টল হয়। ইউটিউব গুগল প্লে স্টোরে 4.2 রেটিং এবং 5 + বি বিলিয়ন ডাউনলোড পেয়েছে। ইউটিউব অ্যাপল অ্যাপ স্টোরটিতে 4.6 রেটিং পেয়েছে।

ইউটিউব কীভাবে কাজ করে?

ইউটিউব অ্যালগরিদম নির্ধারণ করে যে লোকেরা ইউটিউবে যে ভিডিও দেখেন তাদের 70% তারা যা দেখেন। পিউ রিসার্চ সেন্টারের একটি প্রতিবেদন অনুসারে, আমেরিকান ইউটিউবদের 81% ব্যবহারকারী বলেছেন যে তারা প্রতিদিন ইউটিউব অ্যালগরিদমের প্রস্তাবিত ভিডিও দেখে।

ইউটিউব অ্যালগরিদম এই তিনটি গুরুত্বপূর্ণ ফাংশনে কাজ করে: অনুসন্ধান, ট্রেন্ডিং এবং সাবস্ক্রিপ্ট।

1. SEARCH

YouTube সেরা অনুসন্ধানের ফলাফলের জন্য তিনটি প্রধান উপাদানকে অগ্রাধিকার দেয়: 1. প্রাসঙ্গিকতা, 2. ব্যস্ততা এবং 3. গুণ।

প্রাসঙ্গিকতা অনুমান করার জন্য ভিডিওর ট্যাগ, শিরোনাম, বিবরণ এবং গুণমান বিবেচনা করা হয়। প্রবৃত্তি সংকেত প্রাসঙ্গিকতা নির্ধারণের একটি মূল্যবান উপায়। কোনও ব্যবহারকারী কতক্ষণ কোনও ভিডিও দেখেন তা অনুসারে, ইউটিউব তার দেখার সময় অনুযায়ী এটি অন্য ব্যবহারকারীদের কাছে প্রস্তাব দেয়।

মানের হিসাবে, ইউটিউব সিস্টেমগুলি এমন সংকেতগুলি সনাক্ত করতে ডিজাইন করা হয়েছে যা কোন চ্যানেল প্রদত্ত বিষয়ে দক্ষতা, কর্তৃত্ব এবং বিশ্বাসযোগ্যতা প্রদর্শন করে তা নির্ধারণ করতে সহায়তা করে।

এই তিনটি মূল কারণ ছাড়াও, ইউটিউব অনুসন্ধানের ফলাফল প্রতিটি ব্যবহারকারীর সাথে প্রাসঙ্গিক করার চেষ্টা করে এবং ইউটিউবও আমাদের অনুসন্ধান এবং দেখার ইতিহাস বিবেচনা করে। সুতরাং আপনার অনুসন্ধান ফলাফল একই প্রশ্নের জন্য অন্য ব্যবহারকারীর অনুসন্ধান ফলাফল থেকে পৃথক হতে পারে।

2. TRENDING

কোনও ভিডিও আপলোড করার অল্প সময়ের মধ্যে যখন ইউটিউবে জনপ্রিয় হয়ে ওঠে, অর্থাত্‍ অল্প সময়ের মধ্যেই সেই ভিডিওটি কয়েক মিলিয়ন ভিউ পায়, তখন সেই ভিডিওটি ইউটিউবের ট্রেন্ডিং বিভাগে অন্তর্ভুক্ত হয়ে যায়।

ইউটিউব আরও ব্যবহারকারীদের কাছে অ্যালগরিদম ট্রেন্ডিং ভিডিওর প্রস্তাব দেয়। সুতরাং এইভাবে ট্রেন্ডিং ভিডিওগুলি দেখানো হয়।

3. SUBSCRIPTION

বিভিন্ন বিষয় সম্পর্কিত কয়েক মিলিয়ন চ্যানেল ইউটিউবে উপলব্ধ। আমরা যে ধরণের ভিডিও পছন্দ করি তার অনুসারে আমরা চ্যানেলগুলিতে সাবস্ক্রাইব করি। ইউটিউব আমাদের ইউটিউব হোম পেজে প্রথমে আমাদের সেই সমস্ত চ্যানেলের ভিডিওগুলি প্রদর্শন করবে যেখানে আমরা সাবস্ক্রাইব করেছি।

এগুলি ছাড়াও, যখনই আপনি ইউটিউব চ্যানেলগুলি সাবস্ক্রাইব করেছেন, যখনই তারা কোনও নতুন ভিডিও আপলোড করবেন, তখন সমস্ত ভিডিওগুলি প্রথমে আপনার ইউটিউব হোম পেজে আপনার কাছে দৃশ্যমান হবে। এবং যদি আপনার সাবস্ক্রাইব করার সাথে সাথে সমস্ত বিজ্ঞপ্তি বিজ্ঞপ্তি বলে সেট করা থাকে তবে যখনই চ্যানেলে নতুন ভিডিও আপলোড করা হবে আপনি সেই ভিডিওটির বিজ্ঞপ্তি পাবেন।

সুতরাং এইভাবে ইউটিউব অ্যালগরিদম কাজ করে এবং আমরা আমাদের প্রিয় ভিডিও দেখতে পাই।

ইউটিউবের বৈশিষ্ট্য

1. YouTube Search

ইউটিউবের এই বৈশিষ্ট্যের সাহায্যে আমরা ভিডিওর নাম টাইপ করে আমাদের পছন্দের ভিডিওগুলি অনুসন্ধান করতে এবং অনুসন্ধান করতে পারি। আপনি যদি ইউটিউবে অনুসন্ধান ফাংশনটি কীভাবে কাজ করে তা উপরে যদি পড়ে থাকেন তবে অবশ্যই বুঝতে হবে।

ইউটিউবে, আমরা অনুসন্ধান ফিল্টারও পাই, যেখানে আমরা সারণি অনুসারে, টাইপ করুন, আপলোডের তারিখ এবং সময়কালের মতো বিকল্পগুলি পাই। এই সমস্ত অপশন ব্যবহার করে, আমরা কাস্টমাইজড অনুসন্ধান করে আমাদের প্রিয় ভিডিওটি খুঁজে পেতে পারি।

2. Recommended Videos

ইউটিউবের এই বৈশিষ্ট্যের সাহায্যে আমরা আমাদের প্রিয় ভিডিও দেখতে সক্ষম হয়েছি। আপনি আপনার পছন্দসই প্রস্তাবিত ভিডিওগুলি আপনার ইউটিউব হোম পেজে এবং পরবর্তী ভিডিও পরামর্শগুলিতে দেখতে পাবেন।

ইউটিউব আপনার অনুসন্ধানের ইতিহাস, সাবস্ক্রাইব করা চ্যানেল, দেশ এবং আপনার অবস্থান অনুসারে আপনাকে ভিডিও প্রস্তাব দেয়।

3. News and Information

ইউটিউব এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি সমস্ত কিছুর সাথে সম্পর্কিত সংবাদ এবং অন্যান্য তথ্যমূলক ভিডিও পান। খবরের বিষয়ে কথা বললে আমরা রাজনীতি, খেলাধুলা, বিনোদন এবং অন্যান্য স্থানীয় সংবাদ দেখতে পাই। এর সাথে আমরা লাইভ নিউজ এবং লাইভ ইভেন্টগুলিও দেখতে পাই।

4. Monetisation for Creators

আপনি যদি কোনও সামগ্রী নির্মাতা হন তবে আপনার অর্থ উপার্জনের জন্য ইউটিউব সেরা প্ল্যাটফর্ম। আপনি আপনার ভিডিওগুলি ইউটিউবে আপলোড করে, আপনার ভিডিওগুলিতে বিজ্ঞাপন রেখে এবং বিক্রয় এবং সাবস্ক্রিপশন পরিকল্পনার মাধ্যমে উপার্জন করতে পারেন।

5. YouTube Live

প্রতিদিন, বিশ্বের বৃহত্তম সংস্কৃতিময় মুহুর্তগুলি দেখার জন্য বিশ্বজুড়ে মানুষ ইউটিউবে ঝাঁকুনি দেয়। লাইভ দাতব্য অনুষ্ঠানের হোস্টিং হোক, টাউন হল মিটিং হোক বা ব্রেকিং নিউজ সম্পর্কে সংবাদ সম্মেলন হোক।

ইউটিউব লাইভ এবং প্রিমিয়ারের মাধ্যমে নির্মাতাদের নতুন সামাজিক সম্প্রদায়গুলি শিখতে, আলোচনা করতে ও তৈরি করতে রিয়েল টাইমে শ্রোতাদের একত্রিত করার অনুমতি দেয়।

ইউটিউব কীভাবে ব্যবহার করব?

1. ইউটিউবে সাইন ইন করুন

প্রথমে ইউটিউব খুলুন এবং সাইন ইন করুন। আপনি আপনার Gmail অ্যাকাউন্ট দিয়ে ইউটিউবে সাইন ইন করতে পারেন।

2. YouTube Home

আপনি ইউটিউব অ্যাপটি খোলার সাথে সাথে আপনি প্রথমে ইউটিউবের হোম পেজে আসবেন। আপনার চ্যানেলগুলির নতুন ভিডিওগুলি আপলোড হওয়ার সাথে সাথেই আপনার হোম পৃষ্ঠায় উপস্থিত হওয়ার জন্য সাবস্ক্রাইব করেছেন। এর সাথে, আপনি হোম পেজে ইউটিউবে যা অনুসন্ধান করেছেন তার সাথে সম্পর্কিত ভিডিওগুলিও দেখতে পাবেন।

এর সাথে, আপনার ক্রিয়াকলাপ অনুসারে প্রদর্শিত প্রস্তাবিত ভিডিওগুলি ইউটিউব হোম পেজেও উপস্থিত হয়।

3. Explore

ইউটিউবের এক্সপ্লোর ট্যাবে আমরা ট্রেন্ডিং, গেমিং, ফিল্মস, লার্নিং, স্পোর্ট, মিউজিক, নিউজ, ফ্যাশন ও বিউটি এবং লাইভের মতো বিকল্পগুলি পাই। এই সবগুলিতে, আমরা আমাদের পছন্দ অনুযায়ী যে কোনও বিকল্প চয়ন করতে পারি এবং এর ভিডিওগুলি দেখতে পারি।

4. YouTube Shorts

ইউটিউবে আমরা মাঝখানে একটি প্লাস + আইকন খুঁজে পাই। এতে আমরা একটি সংক্ষেপ তৈরি করুন নামে একটি বিকল্প পাই যা থেকে আমরা 15 সেকেন্ড এবং তারও কমের সংক্ষিপ্ত ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারি।

5. Library

ইউটিউবের এই ট্যাবে আমরা ইতিহাস, আপনার ভিডিও, ডাউনলোড, আপনার চলচ্চিত্র, পরে দেখুন এর পাশাপাশি প্লেলিস্টে পছন্দ করা ভিডিওগুলির মতো বিকল্পগুলি পাই।

আপনার যদি কোনও ইউটিউব চ্যানেল থাকে তবে আপনার আপলোড করা সমস্ত ভিডিও আপনার ভিডিওগুলি ধারণ করে ফোল্ডারে পাওয়া যাবে। এবং আপনি ইউটিউবে ডাউনলোড করেছেন এমন সমস্ত ভিডিও যাতে আপনি পরে অফলাইন দেখতে পারেন, সেগুলি ডাউনলোড ফোল্ডারে পাবেন।

আপনি যদি ইউটিউব থেকে কোনও সিনেমা কিনে থাকেন, তবে আপনি এটি আপনার মুভিজের ফোল্ডারে খুঁজে পাবেন। এবং এটির সাহায্যে আপনার পছন্দ মতো সমস্ত ভিডিও আপনি পছন্দসই ভিডিওগুলির ফোল্ডারে সেই সমস্ত ভিডিও দেখতে পাবেন।

6. YouTube Premium

ইউটিউবের প্রিমিয়াম প্ল্যানে আমরা ইউটিউব এবং ইউটিউব সংগীতে পটভূমিতে বিজ্ঞাপন-মুক্ত, অফলাইন এবং ভিডিও প্লে করার মতো প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি পাই।

ইউটিউবের প্রিমিয়াম প্ল্যানটির মূল্য 129.00 ডলার / মাসের মতো। এই দুই ধরণের প্রিমিয়াম পরিকল্পনা ইউটিউব, পরিবার এবং শিক্ষার্থীতে উপলব্ধ। যার মধ্যে পরিবার পরিকল্পনার ব্যয় Rs 189.00 / মাস এবং এতে আমরা 13+ বয়সের আমাদের 5 পরিবারের সদস্যদের যুক্ত করতে পারি। শিক্ষার্থীদের পরিকল্পনার মূল্য Month 79.00 / মাস নির্ধারণ করা হয় এবং এটি কেবলমাত্র শিক্ষার্থীদের জন্য উপলব্ধ এবং প্রতি বছর যাচাই করা বাধ্যতামূলক।

ইউটিউব কি নিরাপদ?

বন্ধুরা, ইউটিউবটি 2005 সালে তিনটি ব্যক্তি তৈরি করেছিলেন যারা পেপালের প্রাক্তন কর্মচারী ছিলেন। এবং তারপরে Google সালে গুগল ইউটিউবকে 1.65 বিলিয়ন ডলারে কিনেছিল।

আজকের সময়ে, ইউটিউব গুগলের একটি গুরুত্বপূর্ণ পণ্য এবং একই সাথে ইউটিউবও গুগলের পরে বিশ্বের সেরা অনুসন্ধান ইঞ্জিন। এই সমস্ত বিষয় মাথায় রেখে, আমরা বুঝতে পারি যে YouTube এর সুরক্ষা কীভাবে হতে পারে।

গুগল তার প্ল্যাটফর্মে এ জাতীয় কোনও জিনিসকে অনুমতি দেয় না, যার কারণে কোনও ব্যবহারকারীর সমস্যা হতে পারে। সুতরাং ইউটিউব গুগলের একটি পণ্য, এর গোপনীয়তা সম্পর্কে, আপনি নিজেই অনুমান করতে পারবেন এটি কতটা নিরাপদ।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা ইউটিউব কি – What is Youtube in Bengali সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here