ইউটিউব শর্টস কি এবং এটি কিভাবে ব্যবহার করব?

0
211

ইউটিউব শর্টস কি এবং এটি কিভাবে ব্যবহার করব? : ভারত সরকার সম্প্রতি ভারতে অনেক চীনা অ্যাপ বিক্রি করেছে। এক্ষেত্রে সর্বাধিক জনপ্রিয় অ্যাপটির কথা বলার সাথে সাথে টিকটকের নামটি প্রথমে আসে। টিকটকের ভারতে ১০০ কোটিরও বেশি সক্রিয় ব্যবহারকারী ছিল। তবে কিছু সমস্যার কারণে টিকিটোককে ভারত সরকার ফিরিয়ে দিয়েছিল।

টিকটোক ভারতে বিক্রি হওয়ার পরে, এর সমস্ত ব্যবহারকারীরা এমন একটি অ্যাপ্লিকেশন খুঁজছিলেন যা হুবহু টিকটকের মতো। এমন পরিস্থিতিতে, আজকাল ভারতের বাজারে প্রচুর শর্ট ভিডিও অ্যাপ চালু হচ্ছে।

এই সবগুলির মাঝে, বিশ্বের বৃহত্তম ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব 14 সেপ্টেম্বর ভারতে তার নতুন ফিচার ইউটিউব শর্টসও চালু করেছে। তবে এটি এখনও প্রাথমিক বিটা সংস্করণে রয়েছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক ইইউটিউব শর্টস কি এবং এর মধ্যে কীভাবে ভিডিও তৈরি করব?

ইউটিউব শর্টস কি?

ইউটিউব শর্টস কি

ইউটিউব শর্টস ইউটিউব দ্বারা চালু করা একটি স্বল্প-ফর্ম ভিডিও পরিষেবা যার মধ্যে আপনি আপনার মোবাইল থেকে 15 সেকেন্ড বা তারও কম ভিডিও তৈরি করতে এবং এটি ইউটিউব প্ল্যাটফর্মে শেয়ার করতে পারেন।

এখনই এর প্রাথমিক বিটা সংস্করণে এই বৈশিষ্ট্যটি কেন এতে সীমিত সরঞ্জাম দেওয়া হয়েছে ইউটিউব বলেছে যে আগামী মাসগুলিতে ব্যবহারকারীদের মতামত অনুযায়ী আমরা এতে নতুন ক্রিয়েশন সরঞ্জাম এবং বৈশিষ্ট্য যুক্ত করব, পাশাপাশি আইওএস এবং অন্যান্য দেশের জন্যও এই বৈশিষ্ট্যটি শীঘ্রই ইউটিউব চালু করবে।

অবশ্যই পড়ুন : পডকাস্ট কি এবং পডকাস্ট কিভাবে করব?

প্রতি মাসে 2 বিলিয়নেরও বেশি ব্যবহারকারী ইউটিউবে ভিডিও দেখতে আসে যা টিকটোক এবং ইনস্টাগ্রামের চেয়ে অনেক বেশি। এমন পরিস্থিতিতে আপনাকে জানানো হবে যে ইউটিউবের এই শর্টস বৈশিষ্ট্যটি টিকটোক, ইনস্টাগ্রাম রিলস এবং আরও অনেক সংক্ষিপ্ত ভিডিও অ্যাপসের সাথে প্রতিযোগিতা করতে চলেছে।

ইউটিউব শর্টসের বৈশিষ্ট্যগুলি কী কী?

1) Record Short Video

এই বৈশিষ্ট্যে আপনি সর্বোচ্চ 15 সেকেন্ড এবং তারও কম ভিডিও তৈরি করতে পারেন।

2) Add Music

এই বৈশিষ্ট্যটিতে, আপনি আপনার শর্টস ভিডিওর জন্য ইউটিউবের সংগীত লাইব্রেরি থেকে ভিডিওটিতে সঙ্গীত যুক্ত করতে পারেন।

3) Speed

গতি বৈশিষ্ট্যটি ব্যবহার করে আপনি আপনার ভিডিওর গতি দ্রুত এবং কমিয়ে দিতে পারেন।

4) Timer

এই বৈশিষ্ট্যের সাহায্যে আপনি ভিডিওটি তৈরির সময়টি নির্ধারণ করতে পারেন, আপনাকে ভিডিওটি কত সেকেন্ডে বানাতে হবে।

5) Adjust Music

ইউটিউবের লাইব্রেরি থেকে ভিডিওতে সঙ্গীত যুক্ত করার পরে, আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে গানটি সামঞ্জস্য করতে পারেন। অর্থাত্ আপনি নিজের অনুসারে গানের লাইন সেট করতে পারেন।

6) Multi-Segment Camera Feature

এই বৈশিষ্ট্যের সাহায্যে আপনি একই ভিডিওতে একই সাথে বিভিন্ন ভিডিও ক্লিপগুলি একত্রিত করতে পারেন।

ইউটিউব শর্টস ভিডিও কীভাবে তৈরি করব?

ইউটিউব শর্টস ভিডিও তৈরি করতে, প্রথমে গুগল প্লেস্টোরে ইউটিউব অ্যাপ্লিকেশনটি আপডেট করুন।

পদক্ষেপ # 1: প্রথমে ইউটিউব অ্যাপ খুলুন। ইউটিউব অ্যাপ্লিকেশনটি খোলার পরে, আপনি নীচের দিকে “+” আইকনটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন

পদক্ষেপ #2: আপনি “+” আইকনে ক্লিক করার সাথে সাথে অনেকগুলি বিকল্প আপনার কাছে আসবে, যার মধ্যে আপনাকে “তৈরি করতে একটি সংক্ষিপ্ত” বিকল্পটি ক্লিক করতে হবে।

পদক্ষেপ #3: এখন আপনি এখানে ইউটিউব শর্টস এর ভিডিও রেকর্ডার খোলা হয়েছে দেখতে পাবেন। এখন আপনাকে ভিডিওতে সংগীত যোগ করতে হবে, ভিডিওর গতি সামঞ্জস্য করতে হবে, বা ফন্ট বা ফোনের ক্যামেরায় ফিরে যেতে হবে, আপনি এখানে অর্থ প্রদান করতে পারেন।

পদক্ষেপ #4: এর পরে, আপনি নীচের দিকে “লাল” রঙের বোতামটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন। আপনি সেই লাল রঙের বোতামটি ক্লিক করার সাথে সাথেই আপনার ছোট ভিডিও তৈরি করা শুরু হবে।

পদক্ষেপ #5: ভিডিওটি তৈরির পরে, আপনি উপরের দিকের “নেক্সট” বিকল্পটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন। Next এ ক্লিক করার পরে, আপনাকে এখানে কিছু বিশদ যুক্ত করতে হবে। যেমন ভিডিও শিরোনাম, ভিডিও ব্যক্তিগত, বা সর্বজনীন এবং ভিডিও শ্রোতাদের নির্বাচন করতে।

পদক্ষেপ #6: সমস্ত বিবরণ যুক্ত করার পরে, “আপলোড” বিকল্পটি উপরের ডানদিকে উপস্থিত হবে, এটিতে ক্লিক করুন, কিছুক্ষণ পরে আপনি দেখতে পাবেন যে আপনার ছোট ভিডিওটি ইউটিউবে আপলোড হয়েছে।

ইউটিউব শর্টস ভিডিওগুলি কোথায় দেখতে পাব?

আপনার ইউটিউব অ্যাপ খুলুন। এখন আপনাকে কিছুটা নিচে স্ক্রোল করতে হবে। আপনি দেখতে পাবেন যে 1 থেকে 2 টি ভিডিওর পরে কেবল “শর্টস” নামের একটি পৃথক বিকল্প দেখা যাবে। এখানে আপনি অন্য স্রষ্টাদের আপলোড করা শর্টস ভিডিওগুলি দেখতে পারেন।

আপনি যদি নিজের আপলোড করা শর্টস ভিডিও দেখতে চান তবে আপনাকে আপনার চ্যানেলে যেতে হবে, তবে আপনি ভিডিওগুলির বিকল্পে এই শর্টস ভিডিওগুলি দেখতে পাবেন।

আমার ইউটিউব অ্যাপে শটস বৈশিষ্ট্য উপলব্ধ কিনা তা কীভাবে জানব?

প্রথমে আপনার ইউটিউব অ্যাপ্লিকেশনটি খুলুন এবং নীচের দিকের অংশে উপস্থিত “+” আইকনটিতে আলতো চাপুন। এখানে আপনি সাধারণত 2 বিকল্প দেখতে পাবেন। এর মধ্যে প্রথমটি ভিডিও এবং দ্বিতীয়টি লাইভ।

এখন আপনি যদি এখানে একটি তৃতীয় বিকল্প দেখতে পান যা “সংক্ষিপ্ত তৈরি করুন” নামে পরিচিত, তবে আপনি বুঝতে পারবেন যে ইউটিউব শর্টসের বৈশিষ্ট্যটি আপনার ডিভাইসের জন্য উপলব্ধ।

কোন ডিভাইসের জন্য ইউটিউব শর্টস উপলব্ধ?

বন্ধুরা ইউটিউব শর্টস বৈশিষ্ট্যটি বর্তমানে কেবল অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসগুলির জন্য বিটা সংস্করণে উপলব্ধ। যার মধ্যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন, অ্যান্ড্রয়েড ট্যাবলেট এবং আইফোন রয়েছে। তবে এখনই এই বৈশিষ্ট্যটি পিসি, নোটবুক এবং আইপ্যাডের ব্যবহারকারীদের জন্য নয়।

বাচ্চারা কি ইউটিউব শর্টস ব্যবহার করতে পারে?

হ্যাঁ, বাচ্চারা ইউটিউব শর্টসও ব্যবহার করতে পারে। ইউটিউব সব ধরণের মানুষের জন্য এই বৈশিষ্ট্যটি চালু করেছে। তবে, এই বৈশিষ্ট্যটিতে সাধারণ ভিডিওর মতো ভিডিও আপলোড করার সময় “নির্বাচিত শ্রোতাদের” বিকল্পটি আসে যাতে ইউটিউব জানতে পারে যে ভিডিওটি শিশুদের জন্য নিরাপদ কিনা। এর কারণে, শিশুরা ইউটিউবের বৈশিষ্ট্যটিও ব্যবহার করতে পারে।

ইউটিউব কেন ইউটিউব শর্টস বৈশিষ্ট্য চালু করেছে?

ইউটিউবটি অনেক বছর ধরে দুর্দান্ত প্ল্যাটফর্ম, এটি খবরে, বিনোদন, শিক্ষা বা যে কোনও কিছু হোক না কেন আমরা ইউটিউব থেকে সমস্ত তথ্য পাই এবং তাও বিনামূল্যে।

এবং অনেক লোক তাদের প্রতিভা দেখাতে চায় না এবং এর জন্য তাদের এমন একটি শ্রোতা দরকার যা ইউটিউবে আমাদের কাছে উপলব্ধ। ইউটিউব সবসময় ভিডিও বিভাগে একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হয়েছে।

এবং কয়েক মাস থেকেই বিশ্বে শর্ট ভিডিওগুলির ক্রেজ বাড়ছে। লোকেরা তাদের সংক্ষিপ্ত ভিডিওগুলি তৈরি করতে পছন্দ করে এবং বিশেষত টিকটকের আগমনের পরে, এই সংক্ষিপ্ত ভিডিও অ্যাপটি প্রচুর লোক পছন্দ করেছিল। তবে কিছু সময়ের পরে কিছু তথ্য সুরক্ষা সমস্যার কারণে, এই টিকটোক ভারতে নিষিদ্ধ হয়েছিল।

টিকটোক ভারতে বেন হওয়ার পরে, টিকটকের প্রায় ১০০ কোটিরও বেশি ব্যবহারকারী আরও কিছু শর্ট ভিডিও অ্যাপ সন্ধান করছেন যা ঠিক টিকটকের মতো। এমন পরিস্থিতিতে ইউটিউব কীভাবে এই মোককে হাত দিয়ে যেতে দিতে পারে। এটি ইউটিউবে ভিডিও দেখার ব্যবহারকারীদের পরিমাণ বাড়িয়ে দেবে, যার কারণে ইউটিউবের নিজস্ব উপার্জন বৃদ্ধি পাবে।

এখন আপনি ভাববেন যে ইউটিউবের উপার্জন কেন আরও বাড়বে? সুতরাং আমরা আপনাকে বলতে পারি যে যত বেশি ব্যবহারকারী ইউটিউবে আসবেন, ইউটিউবে তত বেশি বিজ্ঞাপন দেখা যাবে, ব্যবহারকারীরা একটি চ্যানেলের সদস্যতা কিনে নেবেন, আপনি ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেবেন, যার কারণে ইউটিউবের আয় অনেক বাড়বে । সুতরাং এই কারণে ইউটিউব তার শর্টস বৈশিষ্ট্য চালু করেছে।

ইউটিউব শর্টস এবং ইউটিউব মধ্যে পার্থক্য কি?

বন্ধুরা, ইউটিউব এবং ইউটিউব শর্টসের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। ইউটিউব ভিডিওগুলির জন্য একটি বিশাল প্ল্যাটফর্ম। যার মধ্যে লোকেরা তাদের নিজস্ব চ্যানেল তৈরি করতে এবং লং ভিডিও প্রকাশ করতে পারে। এবং যদি আপনি এর মধ্যে লোককে একটি ভাল খাঁটি সামগ্রী সরবরাহ করেছেন তবে আপনার চ্যানেলটি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে এবং আপনি আপনার ভিডিওগুলিতে নগদীকরণ সক্ষম করে একটি ভাল উপার্জনও করতে পারেন।

ইউটিউব শর্টস সম্পর্কে কথা বলছি, বন্ধুরা, এটি কেবল একটি ইউটিউব বৈশিষ্ট্য। যা আমরা কেবল ইউটিউবের অফিসিয়াল অ্যাপে দেখতে পাই। এতে ব্যবহারকারীরা 15 সেকেন্ডের ছোট ভিডিও প্রকাশ এবং রেকর্ড করতে পারবেন। এছাড়াও, আপনি আপনার ভিডিওতে সংগীত এবং কিছুটা প্রভাব যোগ করে ভিডিওটিকে কিছুটা আরও ভাল করতে পারেন।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা ইউটিউব শর্টস কি এবং এটি কিভাবে ব্যবহার করব? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here