ইনস্টাগ্রাম রিলস কি এবং এটি কীভাবে ব্যবহার করব?

0
434

ইনস্টাগ্রাম রিলস কি এবং এটি কীভাবে ব্যবহার করব? : বন্ধুরা, আজকের এই নিবন্ধে, আমরা ইনস্টাগ্রাম রিলস কি সম্পর্কে জানতে যাচ্ছি। বন্ধুরা, আজকের দিনে টিকটোক এমন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হয়ে দাঁড়িয়েছিল যা বিশেষ করে আমাদের দেশ ভারতে খুব জনপ্রিয় হয়েছিল। তবে সময় মতো কিছু সমস্যার কারণে টিকটোক ভারতে আজ থেকে নিষিদ্ধ ছিল।

টিকটকের আগমনের পরে, শর্ট ভিডিও সহ অ্যাপ্লিকেশনগুলি আমাদের দেশে খুব জনপ্রিয় হয়েছিল এবং তারপরে টিকটকের মতো আরও অনেক অ্যাপ্লিকেশন রোপোসো, মাইট্রন, চিংড়ির মতো চালু হয়েছিল এবং আরও অনেক অ্যাপ জনপ্রিয় হয়েছিল। প্রচুর লোক ডাউনলোড করেছেন কিন্তু কিছু ত্রুটির কারণে অ্যাপ্লিকেশনগুলির কোনওটিই চলতে পারেনি।

এখন এই শূন্যস্থান পূরণ করতে ইনস্টাগ্রাম তার নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে। যার নাম ইনস্টাগ্রাম রিলস!

ইনস্টাগ্রাম রিলস কি?

ইনস্টাগ্রাম রিলস কি

বন্ধুরা ইনস্টাগ্রাম রিলস এমন একটি বৈশিষ্ট্য যা ইনস্টাগ্রাম সম্প্রতি চালু করেছে। আপনি ইনস্টাগ্রামের ভিতরে এই বৈশিষ্ট্যটি দেখতে পাবেন যা টিকটকের সাথে খুব মিল।

অবশ্যই পড়ুন : ফেসবুক আইডি কিভাবে বানাব?

এতে আপনি একটি 15-সেকেন্ডের ছোট ভিডিও তৈরি করতে পারেন এবং এটি সম্পাদনা করার জন্য আপনি প্রচুর ফিল্টার এবং শব্দ পেতে পারেন। আপনি এই ভিডিওটি ডাউনলোড করুন বা আপনি এটি ইনস্টাগ্রামে ভাগ করুন না কেন, আপনি ফিডে ভিডিওগুলিও ভাগ করতে পারেন।

তাই বন্ধুরা এখন জানেন যে আপনি এই বৈশিষ্ট্যটি কোথায় দেখবেন এবং কীভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন।

1) প্রথমে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে “ইনস্টাগ্রাম” অনুসন্ধান করতে হবে এবং এটি ডাউনলোড করতে হবে।

2) এখন আপনার যদি ইতিমধ্যে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকে তবে আপনাকে “লগইন” করতে হবে এবং যদি তা না হয় তবে সাইন আপ করে এটি খুলুন।

3) এখন বন্ধুরা, আপনি অবশ্যই উপরের বাম কোণে ক্যামেরার “লোগো” দেখতে পাচ্ছেন।

4) এখন আপনি লাইভ – গল্প – রিলস নীচে 3 বিকল্প দেখতে পাবেন
আপনাকে “রিলস” এ ট্যাপ করতে হবে। এবং রিলস বৈশিষ্ট্যটি আপনার সামনে আসবে।

5) এর মধ্যে, আপনি নীচে মাঝখানে একটি ভিডিওর প্লে বাটন পাবেন, আপনি অন্য ভিডিওর শ্যুট করার জন্য একইভাবে ইনস্টাগ্রামে শ্যুট করতে সক্ষম হবেন। এবং বাম দিকে আপনি 4 বিকল্প পাবেন।

ইনস্টাগ্রাম রিলসের বৈশিষ্ট্য

ঘুরে দেখুন কীভাবে এই 4 টি বৈশিষ্ট্য সম্পর্কে আপনি আপনার ভিডিওটি ব্যবহার করে অসাধারণ করতে পারেন।

1. Audio

বন্ধুরা, আপনি যখন অডিও লোগোতে ট্যাপ করবেন তখন গানের পুরো তালিকাটি আপনার সামনে আসবে। এতে যেগুলি গান পাওয়া যায়, আপনি এটি আপনার ভিডিওগুলিতে ব্যবহার করতে পারেন।

2. Speed

আর একটি বৈশিষ্ট্য হল গতি যা আপনি আপনার ভিডিওর গতি বাড়াতে বা হ্রাস করতে পারবেন। অন্য কথায়, আপনি আপনার ভিডিওটি দ্রুত বা ধীর গতিতে তৈরি করতে পারেন।

3. Effects

এই বৈশিষ্ট্যটি আপনি ইনস্টাগ্রামে যা ব্যবহার করেছেন তার সমান। এতে আপনি বিভিন্ন ফিল্টার পাবেন যা খুব দুর্দান্ত দেখাচ্ছে।

4. Timer

বন্ধুরা, আপনি এটিতে 15 সেকেন্ড পর্যন্ত পুরো ভিডিওটি শ্যুট করতে পারেন। এবং বন্ধুরা, এই বৈশিষ্ট্যের সাহায্যে আপনি আপনার ভিডিওতে একটি টাইমার সেট করতে পারেন, যার অর্থ আপনি কোনও 10 সেকেন্ডের ভিডিও বানাতে চান না তার অর্থ ভিডিওটি যখন 10 সেকেন্ড হয় তখন বিরতি দেওয়া হবে। এবং বন্ধুরা ভিডিওটি শুরু করার আগে 3 সেকেন্ডের টাইমার পাবে, তারপরে ভিডিওটি শুরু হবে।

ইনস্টাগ্রাম রিলস কীভাবে ব্যবহার করব?

ইনস্টাগ্রাম রিলস ব্যবহার করতে আপনার কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার দরকার নেই। এটি ইনস্টাগ্রাম একটি বৈশিষ্ট্য হিসাবে চালু করেছে, তাই ইনস্টাগ্রাম রিলগুলি আপনাকে ইনস্টাগ্রাম অ্যাপের মধ্যেই খুঁজে পাবেন।

1) সুতরাং আপনার অবশ্যই ইনস্টাগ্রাম অ্যাপ থাকতে হবে। আপনার যদি ইনস্টাগ্রাম না থাকে তবে আমরা উপরে যেমনভাবে বলেছি, আপনার ইনস্টাগ্রাম অ্যাপটি ডাউনলোড করা উচিত।

2) এখন আপনাকে এটিতে লগইন করতে হবে এবং এই অ্যাপটি খুলতে হবে এবং আপনি ইনস্টাগ্রাম রিলস 3 উপায়ে খুলতে পারেন। প্রথমত, আপনি যদি ডানদিকে সোয়াইপ না করেন, দ্বিতীয়, আপনি যদি আপনার কোনও গল্প না লিখে থাকেন, তবে বাম দিকের কোণায় আপনি নিজের প্রোফাইলটি ট্যাপ করে দেখবেন, এবং তৃতীয়টি ইনস্টাগ্রাম লোগো দিয়ে আপনার গল্পে লেখা হবে এটিতে, বাম পাশে ক্যামেরাটির লোগো থাকবে।

3) তাই বন্ধুরা, যেমন আমরা আপনাকে বলেছি, আপনি যদি কোনও একটি বিকল্প চয়ন করেন, তবে আপনার ক্যামেরাটি চালু হবে এবং নীচে আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন, একটি স্টোরি, দ্বিতীয় লাইভ এবং তৃতীয় “রিলস”।

4) এখন আপনাকে “রিলস” এ ট্যাপ করতে হবে এবং আপনি যখন ট্যাপ করবেন তখন রিলসের সমস্ত বৈশিষ্ট্যগুলি আপনার বাম দিকে প্রদর্শিত হবে, কীভাবে এটি ব্যবহার করবেন, আমরা আপনাকে উপরে বলেছি।

5) আপনি যখন আপনার ভিডিওটি তৈরি করবেন তারপরে আপনি নেক্সট অ্যারোতে ট্যাপ করবেন তারপরে আপনি উপরে 4 টি অপশন দেখতে পাবেন, প্রথমে আপনি ডাউনলোড করবেন, এটিতে আলতো চাপুন, তারপরে আপনার ভিডিওটি আপনার গ্যালারীটিতে সংরক্ষণ করা হবে, ইমোজিসের দ্বিতীয় যেখানে আপনি পছন্দ করবেন প্রথম ইমোজিস আপনি সেই সমস্ত ইনস্টাগ্রাম যুক্ত করেছিলেন, আপনি এটি ব্যবহার করতে পারবেন, তৃতীয়টি অঙ্কন যা আপনি যে কোনও কিছু আঁকতে পারবেন এবং শেষটি হ’ল পাঠ্য যা থেকে আপনি পাঠ্য যোগ করতে পারেন।

6) এরপরে, বন্ধুরা, আপনি যখন অ্যারো বোতামটি টিপবেন, পরের পৃষ্ঠাটি “শেয়ার করুন” খুলবে, যেখানে আপনি দুটি বিকল্প দেখতে পাবেন, প্রথম রিলস এবং দ্বিতীয় গল্প।

7) স্টোরি অপশনে, আপনি আপনার ভিডিওটি আপনার গল্পের উপর চাপিয়ে ভাগ করে নিতে পারেন এবং এটি আপনার বন্ধুদের সাথেও ভাগ করতে পারেন।

8) রিলে আপনি একটি পাঠ্য বাক্স পাবেন যাতে আপনি ক্যাপশন এবং হ্যাশট্যাগগুলি যুক্ত করতে পারেন।

9) এবং তার পরে আপনি “কভার” বিকল্পটি পাবেন, এতে ক্লিক করলে আপনি দুটি বিকল্প পাবেন। প্রথমে আপনি নিজের ভিডিও থেকে কভার নির্বাচন করতে পারেন। এবং দ্বিতীয়টি আপনি “অ্যাড থেকে গ্যালারী” বিকল্পটি পাবেন, যা থেকে আপনি আপনার গ্যালারী থেকে কোনও চিত্র ব্যবহার করে কভার প্রয়োগ করতে পারেন।

10) নীচের বন্ধুরা, আপনি একটি বিকল্প পাবেন “ফিড শেয়ার করুন ফিড” আপনি যদি এটি টিক করেন তবে আপনার ভিডিওটি আপনার ফিডেও প্রদর্শিত হবে। এবং যদি আপনি এটিতে চিহ্ন চিহ্ন না রাখেন তবে আপনার ভিডিওটি কেবল ইনস্টাগ্রামের এক্সপ্লোর অপশনটিতে দৃশ্যমান হবে।

11) এবং আপনি যদি আপনার ভিডিওটি পরে আপলোড করতে চান তবে আপনি এটি খসড়াতে সংরক্ষণ করেও দেখতে পারেন। এর জন্য, আপনি নীচে শেয়ার বোতামের নীচে “সেভ হিসাবে খসড়া” বিকল্পটি পাবেন, আপনাকে এটিতে ট্যাপ করতে হবে। এটিতে আলতো চাপ দিয়ে আপনার ভিডিওটি খসড়াতে সংরক্ষণ করা হবে।

12) এবং সেই ভিডিওটি আপনার রিলসের প্রোফাইল অপশনে উপস্থিত হবে, আপনি এটির ভিতরে গিয়ে আপলোড বা মুছতে পারেন।

তো বন্ধুরা, এটি ছিল ইনস্টাগ্রামের টিকটোক অবতার অর্থাৎ ইনস্টাগ্রাম রিলস! একইভাবে, আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা ইনস্টাগ্রাম রিলস কি এবং এটি কীভাবে ব্যবহার করব? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here