পডকাস্ট কি এবং পডকাস্ট কিভাবে করব?

0
66

পডকাস্ট কি এবং পডকাস্ট কিভাবে করব? : বন্ধুরা, আপনি নিশ্চয়ই কোনও মিউজিক প্ল্যাটফর্মে বা ইন্টারনেটে কোথাও “পডকাস্ট” শব্দটি দেখেছেন বা শুনেছেন। তবে আপনি কি জানেন যে পডকাস্ট কি এবং কিভাবে পডকাস্ট করব? তা বেশিরভাগ লোকই জানেন না।

বছরের শেষের দিকে, ভারতে প্রায় 40 মিলিয়ন পডকাস্ট শ্রোতা রয়েছে এবং সময়ের সাথে সাথে পডকাস্ট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। তাই বলছি, এই নিবন্ধে পডকাস্ট সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে যোগাযোগ করুন।

Table of Contents

পডকাস্ট কি?

পডকাস্ট কি

পডকাস্ট হ’ল একটি সিরিজের একটি বিশদ আলোচনার একটি পর্ব যা এটি সিরিজেও হতে পারে এবং এটি বেশিরভাগ অডিও ফর্ম্যাটে পাওয়া যায় যা আপনি এটি ইন্টারনেট থেকে ডাউনলোড করে বা আপনার কম্পিউটার, স্মার্টফোন ইত্যাদিতে অনলাইনে স্ট্রিমিং করে শুনতে পারেন।

পডকাস্টটি একটি রেডিওর মতো তবে এর বড় সুবিধাটি হ’ল আপনি এটি পরে ডাউনলোড এবং শুনতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি নরেন্দ্র মোদী জি দ্বারা লেখা “মন কি বাত” এর পর্বগুলি শুনেছেন, এটি পডকাস্টও এবং এর বাইরে আপনি মোটিভেশনাল স্পিকার সন্দীপ মহেশ্বরীর মোটিভেশনাল অডিও শুনেছেন, তারা পডকাস্টও।

একটি গবেষণা অনুসারে, যারা প্রতিদিন পডকাস্ট শোনেন তারা প্রতি সপ্তাহে পডকাস্ট শুনতে প্রায় 5 ঘন্টা সময় ব্যয় করেন। পডকাস্টগুলির চাহিদা প্রতি বছর আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে এবং এটি একটি ভাল জিনিস কারণ অনেকগুলি পডকাস্ট রয়েছে যার মধ্যে একজন ব্যক্তি তার বাস্তব জীবনের কিছু জিনিস বলেছিলেন, যা থেকে আমরা অনেক কিছু শিখতে পারি।

আপনার যদি খুব বেশি প্রযুক্তিগত জ্ঞান এবং অর্থ না থাকে তবে আপনি সহজেই নিজের পডকাস্ট ক্যারিয়ার শুরু করতে পারেন তবে তার আগে এই নিবন্ধটি পুরোপুরি পড়ুন, কারণ আমরা এমন কয়েকটি বিষয় সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আপনাকে আপনার পডকাস্ট ক্যারিয়ার শুরু করতে সহায়তা করবে সাহায্য করুন এবং আপনি কোন ভুল করবেন না।

পডকাস্ট মানে কী?

বন্ধুরা, “PODCAST” শব্দটি আইপড এবং সম্প্রচার থেকে এসেছে। পডকাস্ট মানে ইন্টারনেট বেতার। একটি পডকাস্ট হ’ল একটি টক রেডিও যা আমরা ইন্টারনেটে অনলাইনেও শুনতে পারি এবং এর অডিও ফাইলটি ডাউনলোড করে শুনতেও পারি।

পডকাস্টের একটি বিষয় পুরো বিশদে আলোচনা করা হয় এবং অনেক পডকাস্টে একটি জনপ্রিয় ব্যক্তিত্ব বলা হয় এবং তাদের পূর্ণ সাক্ষাত্কার নেওয়া হয়।

পডকাস্টের মাধ্যমে আপনি কোনও বড় রেডিও সম্প্রচার স্টুডিওতে না গিয়ে সহজেই আপনার গল্পটি রেকর্ড করে লোকের কাছে পৌঁছাতে পারেন। পডকাস্টগুলি 1 মিনিট থেকে 3 ঘন্টা পর্যন্ত হতে পারে এবং পডকাস্টগুলি পুরো বিশদভাবে আলোচিত হওয়ায় বেশিরভাগ পডকাস্ট দীর্ঘ হয়।

পডকাস্টের একটি সুবিধা হ’ল বেশিরভাগ পডকাস্ট প্ল্যাটফর্মগুলি যেখানে আপনি এতে সদস্যতা নিতে পারেন। এই বৈশিষ্ট্যটি হ’ল আমরা যদি কোনও পডকাস্ট চ্যানেলটি সাবস্ক্রাইব করে থাকি তবে তারা যখনই কোনও নতুন পডকাস্ট প্রকাশ করে, আমরা বিজ্ঞপ্তিটি পেয়ে যাই এবং আমরা এটি সহজেই শুনতে পারি।

Podcast Full Form In Bengali

পডকাস্টের পুরো ফর্মটি হ’ল “Personal On Demand Broadcast“। পডকাস্টগুলি লাইভও রয়েছে এবং অডিও ফর্ম্যাটে প্রকাশিত হয় যা আমরা ডাউনলোড করতে এবং আমাদের মোবাইল এবং কম্পিউটারে রাখতে পারি।

মূলত পডকাস্টগুলিতে এক বা দুটি হোস্ট থাকে যা কোনও বিষয়, ইভেন্ট ইত্যাদি সম্পর্কিত বিষয়ে পুরো বিশদে কথা বলে।

পডকাস্ট কীভাবে কাজ করে?

বন্ধুরা, আপনি ভাবতে পারেন যে কেবল পডকাস্টগুলি রেকর্ড করে আপনাকে প্রকাশ করতে হবে তবে বন্ধুদের পডকাস্টগুলি তৈরি করা এবং প্রকাশ করা এত সহজ নয়। তাহলে এখন আসুন জেনে নিই পডকাস্ট কীভাবে কাজ করে?

বন্ধুরা, পডকাস্টটি প্রথমে একটি ভাল পেশাদার মাইকের সাথে রেকর্ড করা হয় এবং রেকর্ড হওয়ার পরে কিছু জনপ্রিয় ভয়েস এডিটিং সফটওয়্যার যেমন অডেসিটি এবং অ্যাডোব অডিশনে সম্পাদিত হয়।

পডকাস্টের অডিও ফাইলটি প্রস্তুত হয়ে গেলে, এই ফাইলগুলি পডকাস্ট হোস্টে আপলোড করা হয়। পডকাস্ট হোস্টে আপনার অডিও ফাইলটি আপলোড করার পরে, আপনার পডকাস্টের আরএসএস ফিডের ইউআরএল তৈরি হয় এবং আপনি এই প্ল্যাটফর্মের পডকাস্ট ডিরেক্টরি অ্যাকাউন্টে অর্থাত্ স্পটিফাই, গুগল পডকাস্ট ইত্যাদিতে এই URL টি জমা দিতে পারেন

আরএসএস ফিড ইউআরএল জমা দেওয়ার পরে, আপনার সমস্ত পডকাস্ট এপিসোডগুলি স্বয়ংক্রিয়ভাবে প্ল্যাটফর্মে আসে, ব্যবহারকারীরা যখনই চান তারা তাদের স্মার্টফোনে ডাউনলোড করে পডকাস্ট শুনতে এবং শুনতে পারবেন।

পডকাস্টের প্রকারগুলি

বিশ্বে প্রায় 850,000+ পডকাস্ট উপলব্ধ, তবে আপনি যদি পডকাস্টিং করার কথা ভাবছেন তবে আপনার কী ধরণের পডকাস্ট তৈরি করা উচিত? বন্ধুরা, যদি আপনি এই সম্পর্কে বিভ্রান্ত হন তবে চিন্তা করবেন না, এখন আমরা পডকাস্টগুলির কিছু ধরণের সম্পর্কে জানতে পারি, যাতে আপনি পোডকাস্টিং করার জন্য কোন ধরণেরটি সঠিক তা ধারণা পাবেন।

1. Interview Podcast’s

এই ধরণের পডকাস্টে এক বা দুটি হোস্ট থাকতে পারে যারা পডকাস্টে ডাকা এক বা একাধিক মহামানোর সাথে যোগাযোগ করে। এটিতে অনেক জনপ্রিয় সেলিব্রিটিও অন্তর্ভুক্ত রয়েছে যারা তাদের জীবনের গল্প বলে বা একটি বিষয় নিয়ে আলোচনা করে।

সাধারণত, এই ধরণের পডকাস্টগুলিতে কেবল সেলিব্রিটিই নয়, এমন বিশেষজ্ঞরাও অন্তর্ভুক্ত থাকতে পারে যারা পডকাস্টের মাধ্যমে সহজেই অন্য ব্যক্তির কাছে পৌঁছাতে পারে। সাক্ষাত্কার পডকাস্টে, হোস্টের অবশ্যই গবেষণা দক্ষতা এবং খুব ভাল শ্রবণ দক্ষতা থাকতে হবে যা একজন দুর্দান্ত সাক্ষাত্কারকারীর জন্য প্রয়োজনীয়।

2. Solo/Monologue Podcast’s

এই পডকাস্টটি খুব সহজ কারণ এটিতে কেবলমাত্র একজন ব্যক্তি অর্থাৎ কেবল হোস্ট জড়িত। এতে কেবল একজনের কণ্ঠস্বর রয়েছে, তাই এটি সম্পাদনা করা কিছুটা সহজ হয়ে যায়।

তবে এটি যতটা সহজ বলে মনে হচ্ছে তত সহজ নয়, এর মধ্যে আপনাকে নিজেকে সঠিকভাবে পরিচালনা করতে হবে এবং আপনার কণ্ঠে এমন লোকদের শোনার দক্ষতা থাকা উচিত যা মুগ্ধ করতে সক্ষম এবং শ্রোতাকে ভাবতে হবে না যে এগুলি কোনও শ্রবণ স্ক্রিপ্ট।

3. Conversational/ Co-hosted Podcast’s

সহ-হোস্ট করা পডকাস্ট হিসাবে পরিচিত কথোপকথন পডকাস্ট একটি ঐতিহ্যবাহী রেডিও শোয়ের মতো। এই ধরণের পডকাস্টে দুটি পডকাস্ট হোস্ট একটি নির্দিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করে বা এটি কোনও ট্রেডিং নিউজ হতে পারে।

এই ধরণের পডকাস্ট তখনই ঘটতে পারে যখন দুটি হোস্ট একই বিষয়ে আগ্রহী এবং উভয় হোস্টিসকে একে অপরকে ভালভাবে চিনতে হবে এবং একে অপরের সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে তবেই একটি মূল্যবান পডকাস্ট তৈরি করা যেতে পারে।

4. Storytelling/ Scripted Podcast’s

এই ধরণের পডকাস্টে, দু’জন হোস্ট একটি গল্প বর্ণনা করে এবং এই গল্পটি কল্পিত হতে পারে এবং কারও বাস্তব জীবনে ঘটনাও হতে পারে।

সত্য ঘটনা ভিত্তিক সমস্ত অ-কাল্পনিক গল্পগুলি কাল্পনিক গল্পের চেয়ে বেশি কঠিন কারণ সেগুলি খুঁজে পাওয়া শক্ত। উভয় ধরণের পডকাস্ট সায়েন্স ফিকশন এবং হরর থেকে বেশি জনপ্রিয়।

5. Theatrical Podcast’s

তারা শ্রোতাদের বিনোদন দেয়। অনেক থিয়েটারি পডকাস্টের একটি একক হোস্ট থাকে যা একটি অডিওবুকের মতো গল্প বর্ণনা করে।

অনেক পডকাস্টার আরও পলক অভিজ্ঞতার জন্য তাদের পডকাস্টগুলিতে অনেকগুলি জিনিস ব্যবহার করে। পডকাস্ট শ্রোতাদের ব্যস্ত রাখতে উচ্চ স্তরের সৃজনশীলতা এবং অভিজ্ঞতা বাধ্যতামূলক।

এই জাতীয় পডকাস্টের জন্য খুব বেশি গবেষণা প্রয়োজন হয় না তবে তবুও এটি অনেক বেশি কাজ নেয়। এই পডকাস্টগুলির প্রতিযোগিতা অন্যান্য পডকাস্টের পাশাপাশি টিভি শো, অডিওবুক এবং চলচ্চিত্রের সাথে এবং এটির কারণে এটির উচ্চ প্রতিযোগিতা রয়েছে।

6. Panel Show/ Roundtable Podcast’s

এই জাতীয় পডকাস্টে যে কোনও বিষয় নিয়ে আলোচনা করা যেতে পারে। আপনি এবং আপনার কিছু বন্ধু যদি এমন কেউ হন যে কোনও বিষয়ে আগ্রহী হন, তবে একসাথে আপনি একটি দুর্দান্ত পডকাস্ট সরবরাহ করতে পারেন।

এই পডকাস্টে একাধিক হোস্ট থাকে এবং প্রতিটি হোস্টের আলাদা আলাদা ভূমিকা থাকতে পারে উদাহরণস্বরূপ, কোনও হোস্ট যদি কোনও বিষয় সম্পর্কে গভীরতার সাথে কথা বলে তবে একটি হোস্ট একটি কৌতুক নিয়ে বিনোদন দেয়।

7. Repurposed Content Podcast’s

আপনি যদি কোনও ব্লগার, ভোলগার ইত্যাদি, কোনও ধরণের সামগ্রী স্রষ্টা হন তবে আপনার পক্ষে এটি বোঝা সহজ। এই ধরণের যারা তাদের সামগ্রীর মাধ্যমে নতুন শ্রোতাদের কাছে যেতে চান তাদের পক্ষে সেরা।

এবং যদি আপনি ইতিমধ্যে কোনও সামগ্রী নির্মাতা হন তবে আপনার পক্ষে এই ধরণের পডকাস্ট তৈরি করা সহজ হয়ে যায়। নিউজ প্রোগ্রামগুলি এই জাতীয় পডকাস্টে সাধারণ।

8. Hybrid Podcast’s

যখন আপনার পডকাস্টের বিষয়টি ঐতিহ্যবাহী পডকাস্ট ফর্ম্যাট হিসাবে খাপ খায় না, আপনি আপনার পডকাস্টে নমনীয়তার জন্য হাইব্রিড ফর্ম্যাট ব্যবহার করতে পারেন।

হাইব্রিড ধরণের পডকাস্ট এই তালিকায় প্রদত্ত যে কোনও পডকাস্ট একত্রিত করতে পারে এবং এটি আপনাকে একটি অনন্য পডকাস্ট শো তৈরি করতে দেয়। তবে যে কোনও দুটি প্রকারকে একটি শোতে একত্রিত করতে, আপনার মনে রাখতে হবে যে আপনি যে দুটি প্রকারের সংমিশ্রণ করছেন সেটি সেন্স হওয়া উচিত। অর্থাৎ উভয় প্রকারের এমনভাবে মিল থাকা উচিত যা শ্রোতাদের পছন্দ হয়।

9. Video Podcast’s

বন্ধুরা, এই ধরণের পডকাস্টে অডিও সহ ভিডিওও রয়েছে। এতে, পডকাস্টাররা তাদের হোস্টিংয়ের নিজস্ব ভিডিও গুলি করতে পারে বা এই অডিও গল্পের সাথে মিলে এমন কিছু ভিডিও শট সম্পাদনা করে একটি ভিডিও পডকাস্ট তৈরি করতে পারে।

পডকাস্টার যদি এটি অডিও এবং ভিডিও উভয় ফর্ম্যাটে প্রকাশ করে তবে আরও সুবিধা রয়েছে। যদি কেউ কোনও ক্রিয়াকলাপ করার সময় কোনও পডকাস্ট শুনতে চায় তবে তারা অডিও ফর্ম্যাটটিতে শুনতে পারে এবং যে কেউ ভিডিওটি দেখতে চায় তা ভিডিওটিও দেখতে পারে।

10. Enhanced Podcast’s

বর্ধিত পডকাস্ট স্লাইডকাস্ট হিসাবেও পরিচিত। এই ধরণের পডকাস্টে অডিও স্লাইডশোর সাথে মিলিতভাবে উপস্থাপিত হয় এবং ভিডিও পডকাস্টগুলির সাথে খুব মিল, তবে এটি পাওয়ারপয়েন্টের মতো উপস্থাপনা সফ্টওয়্যার থেকে পৃথক, তাই এটি ভিন্ন।

11. Novel Podcast’s

উপন্যাস পডকাস্ট পডকাস্ট এবং অডিওবুকের সংমিশ্রণ। এটি “সিরিয়ালাইজড অডিওবুক” এবং “পডকাস্ট অডিওবুক” দ্বারাও পরিচিত। একটি ঐতিহ্যবাহী উপন্যাসের মতো, উপন্যাস পডকাস্ট একটি সাহিত্য কথাসাহিত্য রচনা যা বিভিন্ন পর্বে প্রকাশিত হয় এবং প্রকাশিত হয়।

12. Live Podcast’s

এই জাতীয় পডকাস্ট দুটি উপায়ে একটি সরাসরি পডকাস্ট থাকতে পারে। প্রথমটি সরাসরি শ্রোতার সামনে একটি অফলাইন পডকাস্ট হতে পারে এবং দ্বিতীয়টি ইন্টারনেটের মাধ্যমে সরাসরি স্ট্রিমিংয়ের মাধ্যমে একটি পডকাস্ট হতে পারে।

পডকাস্ট গুরুত্বপূর্ণ কেন?

বন্ধুরা, গত কয়েক বছর ধরে লোকেরা পডকাস্ট শোনার ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে। আজ এখানে প্রায় 500+ মিলিয়ন পডকাস্ট শ্রোতা রয়েছে এবং আসন্ন বছরগুলিতে এই সংখ্যা আরও বাড়বে।

পডকাস্টগুলি অডিও এবং ভিডিও উভয় ফর্ম্যাটেই উপলভ্য, তবে বেশিরভাগ পডকাস্ট অডিও ফর্ম্যাটে থাকায় অডিও ফর্ম্যাটে থাকায় আপনি আপনার স্মার্টফোন দিয়ে, আপনার গাড়ি, বাড়ি এবং অন্য যে কোনও জায়গায় যে কোনও কাজ করছেন না কেন আপনি এটি শুনতে পারবেন সহজেই।

পডকাস্টগুলিতে এই মুহূর্তে প্রতিযোগিতা খুব কম, সুতরাং আপনি যদি এই মুহুর্তে পডকাস্টিংয়ের বিষয়ে ভাবছেন, তবে এটি সঠিক সময়। আপনি চাইলে একটি ভিডিও পডকাস্টও তৈরি করতে পারেন তবে আপনি কোন স্তরের পডকাস্ট তৈরি করতে চান তা আপনার উপর নির্ভর করে।

পডকাস্টে একটি নির্দিষ্ট বিষয় পুরোপুরি বিশদভাবে আলোচনা করা হয় বা একটি সত্য ঘটনা বা কল্পিত গল্পের উপর ভিত্তি করে একটি গল্পও বর্ণনা করা যায়। এগুলি ছাড়া পডকাস্টগুলিতে একটি জনপ্রিয় সেলিব্রিটি কল করা যেতে পারে এবং তাদের সাক্ষাত্কার দেওয়া হয়, অনেক ধরণের পডকাস্ট রয়েছে এবং আমরা তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারি।

পডকাস্টের সুবিধা

বন্ধুরা, পডকাস্টের অনেক সুবিধা রয়েছে যা আমরা নীচে দিয়েছি:

1. শ্রোতার জন্য আকর্ষক এবং সুবিধাজনক

কারণ, পডকাস্টগুলি অডিও ফর্ম্যাটে পাওয়া যায়, তাই কোনও ক্রিয়াকলাপ সম্পাদন করার সময় এটি সহজেই শোনা যায়, যা আরও বেশি ব্যবহারকারীদের জড়িত করতে দেয় এবং শুনতে সহজ হয়।

নিবন্ধগুলি পড়া এবং ভিডিও দেখার মাধ্যমে মাল্টি টাস্কিং সম্ভব নয়, এটির জন্য কোথাও বসে থাকতে হয়। সুতরাং পডকাস্টগুলি মাল্টি টাস্কিংয়ের জন্য একটি নিখুঁত সামগ্রী।

2. প্রতিযোগিতা কম

বন্ধুরা, আজ কন্টেন্ট মার্কেটপ্লেসে প্রায় প্রতিটি ক্ষেত্রেই প্রতিযোগিতা বেশি। এমন পরিস্থিতিতে যারা “সফল কন্টেন্ট স্রষ্টা” তারা এমন বিষয়গুলিতে কাজ করেন যেগুলিতে “উচ্চ ব্যস্ততা এবং কম প্রতিযোগিতা” রয়েছে এবং আপনি যদি পডকাস্টের বিষয়ে কথা বলেন তবে আপনি কম প্রতিযোগিতা এবং উচ্চতর সংযুক্তির হার পাবেন।

আপনার যে ধরণের পডকাস্ট শুরু করতে হতে পারে, সেখানে খুব কম প্রতিযোগিতা রয়েছে এবং আপনার পডকাস্ট কোনও সময়ে জনপ্রিয় হতে শুরু করবে।

কম প্রতিযোগিতার কারণে, আপনার পডকাস্ট শ্রোতারা খুব দ্রুত লাভ করতে পারে এবং আপনার পডকাস্ট জনপ্রিয় হতে পারে।

3. জনপ্রিয়তা বাড়ছে

বন্ধুরা, পডকাস্ট সময়ের সাথে সাথে জনপ্রিয়তা বাড়ছে। 2018 সালে প্রায় 48 মিলিয়ন সাপ্তাহিক পডকাস্ট শ্রোতা ছিল এবং 2021 সালে এই শ্রোতার মধ্যে প্রায় 115 মিলিয়ন বৃদ্ধি পেয়েছে।

তাই বন্ধুরা, এই সময়টি পডকাস্ট শুরু করার জন্য উপযুক্ত কারণ সময় বাড়ার সাথে সাথে প্রতিযোগিতা আরও বাড়বে।

4. Mobile Friendly

বন্ধুরা, যেমন আমরা আপনাকে উপরেও বলেছি যে পডকাস্ট অডিও ফর্ম্যাটে থাকার কারণে আপনি কোনও ক্রিয়াকলাপ সম্পাদন করার সময় সহজেই আপনার স্মার্টফোন থেকে এটি শুনতে পারেন। পডকাস্ট শুনতে প্রায় 69% ব্যবহারকারী তাদের স্মার্টফোন ব্যবহার করেন।

এবং বন্ধুরা, আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে উন্নত প্রযুক্তির পাশাপাশি বেশিরভাগ জিনিসই মোবাইলে উপলব্ধ।

5. পডকাস্টগুলি Interactive হয়

বন্ধুরা, পডকাস্টগুলি অত্যন্ত আকর্ষক এবং ইন্টারেক্টিভ যার কারণে পডকাস্ট শোনার ব্যবহারকারীরা পডকাস্টের প্রতি অনুগত।

পডকাস্ট হোস্টগুলি প্রশ্নোত্তর তৈরি করে তাদের শ্রোতার সাথে সংযোগ তৈরি করতে পারে, ঐতিহ্যবাহী রেডিও শো হিসাবে কল এবং শ্রোতাদের পোল গ্রহণ করুন, যা ব্যবহারকারীদের পডকাস্ট শুনতে সহজতর করে তোলে।

6. পডকাস্ট শ্রোতা পডকাস্টের প্রতি অনুগত

বন্ধুরা, আপনি সহজেই আপনার স্মার্টফোনে পডকাস্ট শুনতে পারেন এবং যে কোনও বিষয়ে পডকাস্টে পুরো বিশদ আলোচনা করা হয়েছে, যা আপনি যদি সেই বিষয়ে আগ্রহী হন তা শুনতে এবং বুঝতে বেশ মজাদার।

এবং বিশেষত যদি আপনার কণ্ঠে সেই প্রতিভা থাকে তবে লোকেরা আপনার পডকাস্ট শুনতে আগ্রহী হতে পারে।

7. বানাতে সহজ

বন্ধুরা, একটি পডকাস্ট তৈরি করা বেশ সহজ আপনি যদি একটি সাধারণ পডকাস্ট তৈরি করতে চান তবে আপনি সহজেই একটি এফর্ডেবল মাইক ব্যবহার করে একটি পডকাস্ট রেকর্ড করতে পারেন এবং কিছু উন্নততর সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।

পরবর্তীতে, আপনার পডকাস্টের জনপ্রিয়তা অনুসারে আপনি আপনার পডকাস্টের গুণমান উন্নত করতে পারেন এবং করা উচিত।

8. পডকাস্টগুলি পোর্টেবল

বন্ধুরা, আপনি নিজের গাড়ি, আপনার অফিস, বাড়ি, জিম ইত্যাদি যে কোনও জায়গায় পডকাস্ট শুনতে এবং কিছু ক্রিয়াকলাপ শুনতে পারেন কারণ এটি অডিও ফর্ম্যাটে পাওয়া যায়।

এটি পডকাস্টগুলির বৃহত্তম সুবিধাগুলির মধ্যে একটি এবং এর কারণে পডকাস্টগুলি শ্রোতা শুনতে খুব সহজ এবং আরও বেশি ব্যবহারকারীরা এতে জড়িত থাকতে সক্ষম হন।

9. জনসাধারণের বক্তব্য দক্ষতার উন্নতি করে

আপনি যেমন পডকাস্ট হোস্ট করতে চালিয়ে যাচ্ছেন, মানুষের সামনে কথা বলার আপনার দক্ষতা উল্লেখযোগ্যভাবে উন্নতি হবে এবং আপনি আপনার পাবলিক স্পিকিং দক্ষতা উন্নত করতে সক্ষম হবেন।

10. ভিডিওর চেয়ে সহজ

বন্ধুরা, আপনি যদি কোনও ভিডিও সামগ্রী তৈরি করেন তবে আপনি বুঝতে পারবেন যে এটি কতটা শক্ত লাগে। তবে একটি পডকাস্ট তৈরি করা ভিডিওর চেয়ে অনেক সহজ কারণ এর মধ্যে আপনাকে কেবল ভয়েস রেকর্ড করতে হবে এবং সম্পাদনা করতে হবে যা সময় সাশ্রয় করে।

পডকাস্ট এত জনপ্রিয় কেন?

বন্ধুরা, ভারতে আজ প্রায় 50+ মিলিয়ন পডকাস্ট শ্রোতা রয়েছে। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রায় 55% জনগণ পডকাস্ট শোনেন।

সুতরাং বন্ধুরা, পডকাস্টটি এত জনপ্রিয় হওয়ার পিছনে কী কারণ হতে পারে, আসুন আমরা এটি কিছু অংশে বুঝতে পারি।

1. Multi-Task Friendly

বন্ধুরা, এই ব্যস্ততম জীবনযাত্রার ব্যস্ততায় আমরা কেবল ভাল জিনিসের জন্য সময় পাই না। আপনি যদি কোনও ভিডিও দেখেন, তবে ভিডিওটি দেখার সময় আপনি অন্য কোনও কাজ করতে পারবেন না, আপনাকে এটির জন্য আলাদা সময় নিতে হবে। তবে আপনি অডিও ফর্ম্যাটে উপলভ্য হওয়ায় কিছু কাজের পাশাপাশি পডকাস্টগুলি যে কোনও জায়গায় শুনতে পারেন এবং এটি আপনার ইন্টারনেট এবং স্মার্টফোনেও ডাউনলোড করে অনলাইনে এবং অফলাইনে শুনতে পারেন।

একটি সমীক্ষা অনুসারে, 49% পডকাস্ট বাড়িতে শোনা যায়, 22% ড্রাইভিং, 11% কাজ করা এবং 8% পডকাস্ট অনুশীলন করে।

2. Entertaining

বিশ্বে প্রচুর ধরণের পডকাস্ট উপলব্ধ, এটি কৌতুক, হরর, গল্প, অনুপ্রেরণামূলক এবং সত্য ঘটনাগুলির উপর ভিত্তি করে তৈরি করা যায় কিনা।

কমেডি, হরর, স্টোরি ইত্যাদির মতো পডকাস্টগুলি প্রচুর বিনোদন সরবরাহ করে এবং এটি কেবল অডিও ফর্ম্যাটে থাকলেও বেশিরভাগ সময় সামগ্রীটিতে এমন শক্তি থাকে যা আপনি এটি শোনার জন্য মগ্ন হয়ে যান। প্রেরণাদায়ী এবং সত্য ইভেন্টের উপর ভিত্তি করে পডকাস্ট থাকতে পারে বা এমন কোনও বিষয় থাকতে পারে যা শুনে আমরা অনেক নতুন জিনিস শিখতে পারি।

3. Easy To Access

আপনি আপনার স্মার্টফোন, ট্যাবলেট এবং কম্পিউটার থেকে পডকাস্ট সহজেই শুনতে পারবেন। তবে বেশিরভাগ লোকেরা তাদের স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে পডকাস্ট শুনতে পছন্দ করেন কারণ এটি একেবারেই সহজ।

আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার স্মার্টফোনে একটি পডকাস্ট স্ট্রিমিং অ্যাপ্লিকেশন ডাউনলোড করা, তারপরে আপনি নিজের স্মার্টফোন থেকে আড্ডা দিয়ে পডকাস্ট শুনতে পারবেন এবং নতুন স্মার্টফোনে বেশিরভাগেরই এখন গুগল পডকাস্ট এবং স্পটিফাইয়ের মতো পডকাস্ট স্ট্রিমিং অ্যাপস রয়েছে।

বেশিরভাগ পডকাস্ট ইন্টারনেটে বিনামূল্যে উপলভ্য, তবে আপনি যদি এর প্রিমিয়াম পরিকল্পনাগুলি স্পটিফাইয়ের মতো প্ল্যাটফর্মে কিনতে চান তবে আপনি পারেন।

4. Easy To Make

পডকাস্ট শোনার পাশাপাশি পডকাস্ট তৈরি করাও খুব সহজ একটি সাধারণ পডকাস্ট তৈরি করতে, আপনার যা দরকার তা হ’ল একটি সাশ্রয়ী মূল্যের মাইক এবং কম্পিউটার, এই দুটি জিনিসের সাহায্যে আপনি খুব সহজেই পডকাস্ট তৈরি করতে পারেন।

আপনি যদি অন্য স্তরে পডকাস্টিং করতে চান তবে আপনি উন্নত সরঞ্জাম ব্যবহার করে প্রিমিয়াম পডকাস্ট তৈরি করতে পারেন।

5. Build Community

অনেকগুলি পডকাস্ট উপলব্ধ রয়েছে যা খুব জনপ্রিয় এবং সেগুলি নিম্নলিখিতগুলি খুব ভাল কারণ লোকেরা তাদের শুনতে পছন্দ করে এবং নতুন পর্বের জন্য অপেক্ষা করছে।

এমন অনেক জনপ্রিয় পডকাস্টার আছেন যারা অনলাইনে সরাসরি সম্প্রচার এবং অফলাইন লাইভ শো করেন, পাশাপাশি তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলগুলিতে সরাসরি আলোচনা করেন যাতে তাদের ভক্তরা যতটা সম্ভব তাদের সম্প্রদায়কে বাড়িয়ে তুলতে পারে।

পডকাস্টগুলি কি রেডিওকে প্রতিস্থাপন করবে?

পডকাস্ট বাজারে আসার পরে রেডিও শ্রোতা ব্যবহারকারীদের মধ্যে উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। কারণ আমরা ডাউনলোড করতে এবং আমাদের ফোনে পডকাস্ট পর্ব রাখতে পারি এবং যে কোনও সময় শুনতে পারি।

এবং রেডিওর কথা বললে, রেডিওটি শো অন এয়ার, এটি লাইভ, আপনি এটি ডাউনলোড করতে পারবেন না এবং এটি ব্যবহারকারীর অভাবের পিছনেও কারণ হতে পারে।

তবে পডকাস্টগুলি সঠিক এবং রেডিও সঠিক, এমনকি পডকাস্ট শুনতে বেশি ব্যবহারকারী থাকলেও এমন অনেক ব্যবহারকারী আছেন যারা রেডিও শুনতে পছন্দ করেন এবং পডকাস্ট শ্রোতার মধ্যে 90% শ্রোতা হলেন তারা যারা আগে বা উভয়ই রেডিও শুনতে পেতেন।

রেডিওতে, আপনাকে লাইভ নিউজ দেওয়া হয় যা আপনি আপনার গাড়ীতে চালানোর সময় বা অন্য কোনও ক্রিয়াকলাপ করার সময় সহজেই শুনতে পারবেন এবং অনেক ফোনে আপনি রেকর্ডিংয়ের বৈশিষ্ট্যও পান যাতে আপনি সরাসরি রেডিওও রেকর্ড করতে পারেন।

পডকাস্টের ভবিষ্যত কী?

বন্ধুরা, স্পটিফাইয়ের এর ক্যাটালগটিতে 1 মিলিয়নেরও বেশি পডকাস্ট উপলব্ধ রয়েছে, তাই আমরা অনুমান করতে পারি ভবিষ্যতে কোন স্তরের পডকাস্টিংটি হতে চলেছে।

বছরের 2019 এর তথ্য দেখায় যে প্রায় 155 মিলিয়ন লোক মার্কিন যুক্তরাষ্ট্রে পডকাস্ট শোনায়। টিভিতে সম্প্রচারের দৃশ্যগুলি হ্রাস পাচ্ছে এবং মোবাইল ব্যবহারকারীরা বৃদ্ধি পাচ্ছে যা প্রমাণ করে যে পডকাস্টিং ভবিষ্যতে খুব জনপ্রিয় হবে।

অ্যাপল এবং স্পটিফাইয়ের মতো বড় সংস্থাগুলি তাদের পডকাস্টিং পোর্টফোলিও যথাসম্ভব উন্নত করার চেষ্টা করছে। অ্যামাজন এবং নেটফ্লিক্সের মতো বড় সংস্থাও ধীরে ধীরে এই ক্ষেত্রে যোগ দিচ্ছে। ইনশোর্ট, পডকাস্টের ভবিষ্যতটি বেশ ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

পডকাস্ট কিভাবে করব?

1. আপনার পর্বটি Record এবং Edit করুন

বন্ধুরা, প্রথমে মাইকের সাহায্যে আপনার পডকাস্ট পর্বটি রেকর্ড করুন এবং পরে অডিটি এবং অ্যাডোব অডিশনের মতো ভয়েস সম্পাদনা সফ্টওয়্যারগুলির সাহায্যে আপনার রেকর্ড করা এপিসোডগুলি সম্পাদনা করুন।

2.পডকাস্ট হোস্টে আপনার পর্বটি আপলোড করুন

আপনার অডিও ফাইলটি প্রস্তুত হয়ে গেলে, আপনাকে এটিকে এমপি 3 ফর্ম্যাটে পডকাস্ট হোস্টে আপলোড করতে হবে যেখানে আপনার পর্বের অডিও ফাইলটি সংরক্ষণ করা হয়েছে এবং আপনি আপনার পর্বের বিবরণ যেমন শিরোনাম, বিবরণ ইত্যাদি যুক্ত করতে পারেন।

3. আপনার Podcast Directory Account সেট আপ করুন

কোনও পডকাস্ট হোস্টে আপনার পর্বটি আপলোড করার পরে, আপনার পর্বের একটি আরএসএস ফিড তৈরি করা হয়েছে, যা আপনাকে আপনার পডকাস্ট ডিরেক্টরি অ্যাকাউন্টে অনুলিপি করে আটকানো দরকার।

একটি পডকাস্ট ডিরেক্টরি অ্যাকাউন্ট হ’ল এমন একটি যেখানে আপনার পডকাস্টগুলি অন্য ব্যবহারকারী যেমন Apple Podcasts, Google Podcasts এবং Spotify দ্বারা আবিষ্কার এবং শুনতে পাওয়া যায়।

4. এখন ব্যবহারকারীরা আপনার পডকাস্টের আবিষ্কার শুনতে পারবেন

বন্ধুরা, আপনার অ্যাকাউন্টে আরএসএস ফিডের ইউআরএল আপলোড করার পরে, যখনই আপনি আপনার পডকাস্ট হোস্টে একটি পর্ব আপলোড করবেন, তারা স্বয়ংক্রিয়ভাবে আপনার পডকাস্ট ডিরেক্টরি অ্যাকাউন্টে যোগদান করবেন এবং ব্যবহারকারীরা এটি আবিষ্কার এবং শুনতে পারবেন।

পডকাস্ট থেকে কীভাবে উপার্জন করব?

বন্ধুরা, পডকাস্টগুলি ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে, লোকেরা পডকাস্ট শোনার খুব পছন্দ করে, তাই আপনি যদি পডকাস্টিং করে অর্থোপার্জনের কথা ভাবছেন তবে এই চুক্তিটি আপনার পক্ষে উপকারী হতে পারে।

পডকাস্টের ক্ষেত্রে, অন্যান্য ক্ষেত্রের তুলনায় প্রতিযোগিতা খুব কম, আপনি পডকাস্টিং শুরু করলে এটি একটি বড় সুবিধা হতে পারে। আমরা আপনাকে পডকাস্টগুলি কীভাবে তৈরি করতে হবে তা উপরে বলেছি, আপনি এভাবে আপনার পডকাস্টিং শুরু করতে পারেন।

আপনি পডকাস্টগুলির পর্বগুলি প্রকাশ করতে থাকায় আপনার পডকাস্টগুলি জনপ্রিয় হতে শুরু করবে এবং আপনি বিজ্ঞাপন এবং স্পনসরশিপের মাধ্যমে আপনার পডকাস্টগুলি পর্যবেক্ষণ করতে সক্ষম হবেন এবং ধীরে ধীরে আপনার উপার্জন শুরু হবে।

তো বন্ধুরা, এভাবে আপনি পডকাস্টিং করে উপার্জন করতে পারবেন।

পডকাস্ট করার জন্য ভাল প্ল্যাটফর্ম

  • Megaphone
  • Simplecast
  • Podbean
  • Buzzsprout
  • Libsyn
  • Castos
  • Transistor
  • Captivate
  • Resonate
  • Spreaker

পডকাস্টের জন্য প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

1. পডকাস্ট কি?

পডকাস্ট হ’ল একটি বিষয় সম্পর্কিত একটি বিস্তৃত আলোচনার একটি পর্ব যা এটি সিরিজেও হতে পারে এবং এটি বেশিরভাগ অডিও ফর্ম্যাটে পাওয়া যায় যা আপনি এটি ইন্টারনেট থেকে ডাউনলোড করে বা আপনার কম্পিউটার, স্মার্টফোন ইত্যাদিতে অনলাইনে স্ট্রিমিং করে শুনতে পারেন।

2. পডকাস্ট কখন শুরু হয়েছিল?

পডকাস্ট 2004 সালে চালু হয়েছিল।

3.পডকাস্ট কি ফ্রি?

হ্যাঁ, বেশিরভাগ পডকাস্টগুলি বিনামূল্যে পাওয়া যায় তবে অনেকগুলি পডকাস্টগুলি অর্থ প্রদান করা হয়, যার পরিকল্পনা আপনি কিনতে পারেন।

4. পডকাস্টকে পডকাস্ট কেন বলা হয়?

পডকাস্টটির পুরো নাম “Personal On Demand Broadcast” যা সংক্ষেপে পডকাস্ট বলে।

5. Podcast Full Form In Bengali

পডকাস্টের পুরো ফর্মটি হ’ল “ব্যক্তিগত অন ডিমান্ড ব্রডকাস্ট”।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা পডকাস্ট কি এবং পডকাস্ট কিভাবে করব? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here