ফায়ার ফক্স কি এবং কিভাবে কাজ করে?

0
40

ফায়ার ফক্স কি – What is Firefox in Bengali

ফায়ার ফক্স কি

ফায়ারফক্স একটি ফ্রি ওপেন সোর্স ওয়েব ব্রাউজার যা আপনাকে ইন্টারনেটে যে কোনও ধরণের তথ্য সন্ধান করতে দেয়। মোজিলা ফায়ারফক্স মজিলা ফাউন্ডেশন এবং এর সহায়ক সংস্থা মোজিলা কর্পোরেশন দ্বারা বিকাশ করা হয়েছে।

ফায়ারফক্স ওয়েব ব্রাউজার আপনাকে পাঠ্য, অডিও, চিত্র এবং ভিডিও ইত্যাদির আকারে বিশ্বজুড়ে তথ্যের অ্যাক্সেস দেয় ফায়ারফক্স মোজিলা ফায়ারফক্স নামেও পরিচিত। ফায়ারফক্স ব্রাউজারটি উইন্ডোজ, ম্যাকস, লিনাক্স, অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্যও উপলব্ধ।

অবশ্যই পড়ুন : ট্রুকলার কি এবং এটি কিভাবে কাজ করে?

ফায়ারফক্স ব্রাউজারটি প্রায় 90 টি ভাষায় এবং ফায়ারফক্সের 250 মিলিয়ন মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এছাড়াও, ফায়ারফক্স অ্যাপ গুগল প্লে স্টোর থেকে 100+ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে।

যদি আমরা ফায়ারফক্স অ্যাপের রেটিংয়ের কথা বলি, তবে এই অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে 3.9 এবং অ্যাপল অ্যাপ স্টোরের 4.0 রেটিং পেয়েছে।

ফায়ারফক্স কিভাবে কাজ করে?

মোজিলা ফায়ারফক্স ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি ইত্যাদির মতো অন্যান্য ব্রাউজারগুলির একটি বিকল্প ব্রাউজার আপনি ডেস্কটপ, অ্যান্ড্রয়েড এবং আইওএসের মতো ডিভাইসে ফায়ারফক্স ব্রাউজারটি ডাউনলোড করতে পারেন।

ফায়ারফক্স ব্রাউজার আপনাকে ইন্টারনেটে যে কোনও ধরণের তথ্য অ্যাক্সেস করার সুযোগ দেয়। মোজিলা ফায়ারফক্স ইন্টারনেট থেকে অন্য ওয়েব পৃষ্ঠাগুলি থেকে তথ্য গ্রহণ করে এবং এটি আপনার ডেস্কটপ বা মোবাইলে প্রদর্শন করে।

ফায়ারফক্স ব্রাউজারের বৈশিষ্ট্য

#1: Browse faster

ফায়ারফক্সের এই বৈশিষ্ট্যটি খুব সুন্দর, ফায়ারফক্স ক্রোমের চেয়ে আপনার কম্পিউটারে কম র‌্যাম ব্যবহার করেছে, যাতে আপনার কোনও কাজ কোনও বাধা ছাড়াই করা যায়।

#2: Extensions

আপনি ফায়ারফক্সের মতো ক্রোমে বিভিন্ন এক্সটেনশন যুক্ত করতে পারেন, যাতে আপনি আপনার কাজকে সহজ করতে পারেন।

#3: Balanced memory

আপনি যখন আপনার কম্পিউটারে একটি প্রোগ্রাম চালান, এটি কিছু মেমরি ব্যবহার করে এবং আপনি যখন আরও প্রোগ্রাম ব্যবহার করেন তখন আপনার কম্পিউটারটি খুব ধীর হয়ে যায়।

এই ক্ষেত্রে, আপনি যখন ফায়ারফক্স ব্যবহার করেন, এটি আপনার কম্পিউটারের পর্যাপ্ত স্মৃতি ব্যবহার করে দ্রুত ব্রাউজ করার সুযোগ সরবরাহ করে।

#4: Private Browsing

আপনি যখন ফায়ারফক্সে ব্যক্তিগত ব্রাউজিং করেন, আপনি যে কোনও ওয়েবসাইট পরিদর্শন করেন, আপনার কুকিজ, ইতিহাস ইত্যাদির তথ্য সংরক্ষণ করা হয় এবং আপনি যখন ব্রাউজারটি বন্ধ করেন, তখন এই বৈশিষ্ট্যটি কুকিজ, ইতিহাস ইত্যাদি মুছে দেয়।

#5: Ad tracker blocking

যখনই আপনি কোনও অজানা ওয়েবসাইট পরিদর্শন করেন যা সমস্ত বিজ্ঞাপন আপনার সামনে রাখে এবং এমন অনেক ওয়েবসাইট রয়েছে যা বিজ্ঞাপনের মাধ্যমে অন্য ওয়েবসাইটে পুনঃনির্দেশিত হয়, ফায়ারফক্সের এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য বিজ্ঞাপনগুলি ব্লক করে দেয়।

#6: Password manager

ফায়ারফক্সের পাসওয়ার্ড ম্যানেজার বৈশিষ্ট্যটি আপনার সমস্ত পাসওয়ার্ড সংরক্ষণ করে, যাতে আপনি যে কোনও সাইটে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করতে পারেন।

#7: Sync between devices

এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার সমস্ত ডিভাইসে ইতিহাস, ট্যাব, পাসওয়ার্ড এবং বুকমার্কগুলি খুলুন দেখতে পারেন।

দ্রষ্টব্য: আপনি যদি আপনার সমস্ত ডিভাইসগুলিতে ফায়ারফক্স অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন তবে আপনার ডিভাইসগুলি একে অপরের সাথে সিঙ্ক করবে।

#8: Better bookmarks

ফায়ারফক্সের এই বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি আপনার পছন্দের সাইটগুলিতে লিঙ্কগুলি বুকমার্ক করতে পারেন, যাতে আপনি সরাসরি ইন্টারনেটে অনুসন্ধান না করে sites সাইটে লিঙ্কগুলি খুলতে পারেন।

#9: Translate the web

এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি ইন্টারনেটের যে কোনও সাইটে গুগল অনুবাদ এক্সটেনশনের সাহায্যে সেই ওয়েব পৃষ্ঠাটিকে প্রায় 100 টি ভাষায় অনুবাদ করতে পারেন।

#10: Send to Pocket

ফায়ারফক্সের এই পকেট বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি যে কোনও ওয়েব পৃষ্ঠা এবং ভিডিও কেবলমাত্র একটি ক্লিকে সংরক্ষণ করতে পারেন।

ফায়ারফক্স ব্রাউজার কিভাবে ব্যবহার করব?

  • প্রথমে আপনার কম্পিউটারে ফায়ারফক্স ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • এখন আপনি ফায়ারফক্স খোলার মাধ্যমে এবং উপরের সন্ধান বারে যা কিছু চান তা টাইপ করে যে কোনও ধরণের তথ্য অনুসন্ধান করতে পারেন।
  • আপনি ফায়ারফক্সের সেটিংসে গিয়ে আপনার অনুযায়ী ডিফল্ট অনুসন্ধান ইঞ্জিন সেট করতে পারেন।
  • আপনি যদি চান তবে উপরের “স্টার” বিকল্পে ক্লিক করে আপনি আপনার প্রিয় ওয়েব পৃষ্ঠাটি বুকমার্ক করতে পারেন।
  • ফায়ারফক্সে, আপনি উপরের ডানদিকে প্রদর্শিত “3 ডট” বিকল্পের উপর ক্লিক করতে পারেন এবং এখানে আপনি “নতুন ব্যক্তিগত উইন্ডো” বিকল্পটি নির্বাচন করে ব্যক্তিগত ব্রাউজিংও করতে পারেন।
  • এই ব্রাউজারে, আপনি উপরের ডানদিকে 3 ডট বিকল্পে ক্লিক করে এবং “লগইন এবং পাসওয়ার্ড” বিকল্পটি ক্লিক করে আপনার সংরক্ষিত পাসওয়ার্ডগুলি দেখতে পারেন।
  • আপনি এটিতে আপনার পছন্দসই এক্সটেনশনগুলি যুক্ত করতে পারেন। এর জন্য উপরের 3 বিন্দুর বিকল্পটিতে ক্লিক করুন, এখানে “অ্যাড-অনস” বিকল্পটি ক্লিক করুন, এখানে আপনি যে কোনও এক্সটেনশান অনুসন্ধান করতে এবং এটি যুক্ত করতে পারেন।

ফায়ারফক্স কীভাবে ক্রমের চেয়ে ভাল?

আপনি কোনও বাধা ছাড়াই মোজিলা ফায়ারফক্সে আরও বেশি ট্যাব খুলতে পারবেন, এবং যখনই আপনি ফায়ারফক্সে ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন দুর্দান্ত অভিনয় করে।

ফায়ারফক্স আপনার গোপনীয়তার যত্ন নেয়, তাই ফায়ারফক্স আপনার স্ক্রিনে প্রদর্শিত 4000 টির বেশি বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে অবরুদ্ধ করে।

ফায়ারফক্স কোন দেশের?

যদি আপনি ফায়ারফক্স কোন দেশ থেকে এসেছেন সে সম্পর্কে কথা বলি, তবে আসুন আপনাকে জানাতে পারি যে মজিলা ফায়ারফক্স আমেরিকা যুক্তরাষ্ট্রের এবং এর সদর দফতর সান ফ্রান্সিসকোতে অবস্থিত।

ফায়ারফক্সের মালিক কে?

মোজিলা ফায়ারফক্স আমেরিকান সফটওয়্যার ইঞ্জিনিয়ার ব্লেক রসের মালিকানাধীন এবং ফায়ারফক্স তৈরির আগে তিনি ফেসবুক এবং নেটস্কেপেও কাজ করেছিলেন।

ফায়ারফক্স কি নিরাপদ?

ডিফল্টরূপে আপনি ফায়ারফক্সে একটি বৈশিষ্ট্য পান যা এনহান্সড ট্র্যাকিং প্রোটেকশন (ইটিপি) নামে পরিচিত। এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক, টুইটার, লিংকডইন ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া ট্র্যাকার সহ 2000 টিরও বেশি ট্র্যাকারকে ব্লক করে।

এছাড়াও, মোজিলা ফায়ারফক্সের অ্যাপ্লিকেশন গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে উপলভ্য রয়েছে এবং আপনাকে জানিয়ে দিন যে তারা দু’জনই তাদের প্ল্যাটফর্মে এমন অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে না যা তার নীতিমালা মেনে চলে না। এটি আরও দেখায় যে মোজিলা ফায়ারফক্স একটি সুরক্ষিত ব্রাউজার।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা ফায়ার ফক্স কি এবং কিভাবে কাজ করে? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here