ফেসবুক আইডি কিভাবে বানাব?

0
50

ফেসবুক আইডি কিভাবে বানাব? : আজকের সময়ে ফেসবুক সম্পর্কে সবাই জানেন। আমাদের মধ্যে খুব কম লোকই থাকবে যারা ফেসবুক সম্পর্কে জানে না এবং ফেসবুক কী তা কে জানে? তিনি কীভাবে ফেসবুকে অ্যাকাউন্ট বা আইডি তৈরি করবেন তা জানেন না। তাই আমরা আজ আপনাকে এই নিবন্ধে ফেসবুক আইডি কাইস বানায় সম্পর্কে বলতে যাচ্ছি।

বন্ধুরা ফেসবুক বিশ্বের বৃহত্তম এক নম্বর সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। বন্ধুরা ফেসবুক সারা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুক এমন একটি সামাজিক নেটওয়ার্কিং সাইট যা 1 বিলিয়নেরও বেশি নিবন্ধিত অ্যাকাউন্টগুলি অতিক্রম করেছে এবং ফেসবুক মাত্র এক মাসের মধ্যে 2.5 বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করার আগে বন্ধুরা ফেসবুক আসলে কী তা জানেন।

ফেসবুক কি – What is Facebook in Bengali

ফেসবুক একটি সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট যেখানে মানুষ ফটো, ভিডিও এবং নিবন্ধগুলি ভাগ করে নিতে, মন্তব্য করতে, ম্যাসেজের মাধ্যমে কোনও বন্ধু, পরিবার বা আত্মীয়ের সাথে যোগাযোগ করতে পারে।

আপনি যদি ব্যবসায়ের জন্য ফেসবুক ব্যবহার করতে চান তবে এখানে আপনি ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপের মতো দুটি ধরণের বিকল্প পাবেন যার সাহায্যে আপনি আপনার সাথে লোকদের সংযুক্ত করতে এবং আপনার ব্যবসায়কে আরও বড় করতে পারেন।

বন্ধুরা, আপনাদের অনেকেরই মনে এই ফেসবুক আইডি কিভাবে বানাব? তবে আসুন আমরা আপনাকে বলি, ফেসবুক আইডি তৈরি করা খুব সহজ।

বন্ধুরা, আমরা আপনাকে কম্পিউটার পার ফেসবুক আইডি কাইস বনয়ে, মোবাইল পার ফেসবুক আইডি কাইস বানায়, জিও ফোন মেইন ফেসবুক আইডি কাইস বানায় এবং বিনা ফেসবুক আইডি কাইস বনয়ে সম্পর্কে বলতে যাচ্ছি।

অবশ্যই পড়ুন : ইউটিউব শর্টস কি এবং এটি কিভাবে ব্যবহার করব?

আপনি নিজে কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে আপনার ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। তাও নিখরচায়। বন্ধুরা, আপনি ফেসবুক পার নিউ আইডি কলা হাই, তারপরে শুরু থেকে শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়ুন। সুতরাং শুরু করি.

ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করা দরকার

  • প্রথম নাম এবং শেষ নাম – প্রথম নাম এবং শেষ নাম
  • বৈধ ইমেল ঠিকানা – বৈধ ইমেল ঠিকানা
  • পাসওয়ার্ড – পাসওয়ার্ড
  • লিঙ্গ – লিঙ্গ
  • জন্ম তারিখ
  • কমপক্ষে 13 বছর বয়সী – অন্তত 13 বছর বয়সী

কম্পিউটারে ফেসবুক আইডি কিভাবে বানাব?

ফেসবুক আইডি কিভাবে বানাব

পদক্ষেপ #1: প্রথমত, আপনার কম্পিউটারে যে কোনও ব্রাউজার খুলুন। এর পরে অনুসন্ধান বারে “www.facebook.com” টাইপ করুন এবং আরও অনুসন্ধান করুন। আপনি অনুসন্ধান করার সাথে সাথে ফেসবুকের ওয়েবসাইটটি আপনার সামনে খুলবে। আপনি আপনার সামনে “অ্যাকাউন্ট তৈরি করুন” বিকল্পটি দেখতে পাবেন, আপনাকে এতে আপনার বিশদ লিখতে হবে।

পদক্ষেপ #2: দ্বিতীয় ধাপে আপনাকে প্রথমে আপনার “নাম” এবং তারপরে “উপাধি” প্রবেশ করতে হবে।

পদক্ষেপ #3: আপনার নাম প্রবেশ করার পরে, আপনাকে তৃতীয় ধাপে আপনার “ইমেল আইডি” প্রবেশ করতে হবে।

পদক্ষেপ #4: আপনার ইমেল আইডি প্রবেশের পরে, আবার “রি-ইমেল আইডি” লিখুন। আপনি চাইলে ইমেল আইডির পরিবর্তে মোবাইল নম্বরও সন্নিবেশ করতে পারেন।

পদক্ষেপ #5: এখন এর পরে আপনাকে আপনার নতুন পাসওয়ার্ডটি রাখতে হবে। আপনি নিজের অ্যাকাউন্টের “পাসওয়ার্ড” রাখতে যা চান তা প্রবেশ করুন।

পদক্ষেপ #6: এর পরে আপনাকে আপনার “জন্ম তারিখ” প্রবেশ করতে হবে।

দ্রষ্টব্য: আপনি যদি ফেসবুকে অ্যাকাউন্ট তৈরি করতে চান তবে আপনার বয়স কমপক্ষে 13 বছর হতে হবে। তবেই আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন।

পদক্ষেপ #7: এখন এখানে আপনাকে আপনার “লিঙ্গ” নির্বাচন করতে হবে। আপনি এখানে তিনটি বিকল্প পাবেন, “পুরুষ, মহিলা এবং কাস্টম”, আপনাকে তাদের যে কোনও একটি নির্বাচন করতে হবে।

পদক্ষেপ #8: এই সমস্ত বিবরণটি পূরণ করার পরে, আপনাকে শেষের “সাইন আপ” বোতামে ক্লিক করতে হবে।

পদক্ষেপ #9: সাইন আপ করার পরে, আপনি যেই ইমেল দিয়েছেন, সেই ইমেলটিতে ফেসবুক থেকে একটি “যাচাইকরণ কোড” আসবে, এটি প্রবেশ করুন এবং “চালিয়ে যান” বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #10: আপনি চালিয়ে যান বোতামে ক্লিক করার সাথে সাথে আপনার অ্যাকাউন্টটি “নিশ্চিত হয়ে যাবে”।

পদক্ষেপ #11: এখন আপনি আপনার বন্ধুদের সন্ধানের বিকল্পটি দেখতে পাবেন, এটি “এড়িয়ে যান পদক্ষেপ” করুন।

পদক্ষেপ #12: আপনি স্কিপ স্টেপে ক্লিক করার সাথে সাথেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে এবং আপনি আপনার অ্যাকাউন্টের ইন্টারফেসে আসবেন।

তাই এটি করে আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপে ফেসবুক আইডি তৈরি করতে পারেন।

মোবাইলে ফেসবুক আইডি কিভাবে বানাব?

পদক্ষেপ #1: প্রথমে আপনার ফোনে “ফেসবুক অ্যাপ” খুলুন।

পদক্ষেপ #2: ফেসবুক অ্যাপটি খোলার পরে, আপনি নীচের দিকে “নতুন ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করুন” বিকল্পটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।

পদক্ষেপ #3: এখন এখানে আপনাকে আপনার “প্রথম নাম” এবং “শেষ নাম” লিখতে হবে। আপনার নাম লিখুন এবং “নেক্সট” এ ক্লিক করুন।

পদক্ষেপ #4: এর পরে আপনার সামনে আপনার জন্মদিন? ইন্টারফেস আসবে। এতে আপনাকে আপনার “জন্ম তারিখ” লিখতে হবে। জন্ম তারিখ প্রবেশ করুন এবং ‘নেক্সট’ বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #5: আপনার লিঙ্গ আপনাকে এখানে জিজ্ঞাসা করবে। আপনাকে “পুরুষ, মহিলা এবং কাস্টম” থেকে একটি বিকল্প নির্বাচন করতে হবে। যে কোনও একটি বিকল্প নির্বাচন করুন এবং পরবর্তী বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #6: এখন এখানে আপনার ইমেল আইডি জিজ্ঞাসা করা হবে। এতে আপনার “ইমেল আইডি” রাখুন এবং “নেক্সট” বোতামটি ক্লিক করুন।

পদক্ষেপ #7: এর পরে আপনাকে একটি পাসওয়ার্ড বাছাই বিকল্পটিতে আপনার নতুন অ্যাকাউন্টের নতুন “পাসওয়ার্ড” লিখতে হবে। পাসওয়ার্ডটি প্রবেশ করুন এবং “নেক্সট” এ ক্লিক করুন।

পদক্ষেপ #8: এখন আপনি এখানে ফিনিশ সাইন আপের অধীনে “সাইন আপ” বিকল্পটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।

পদক্ষেপ #9: এর পরে, আপনি যেই ইমেল আইডি লিখেছেন, ফেসবুক থেকে একটি “যাচাইকরণ কোড” আসবে। এই কোডটি “আপনার ইমেল থেকে কোডটি প্রবেশ করুন” বিকল্পের মধ্যে রাখুন এবং “নিশ্চিত করুন” বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #10: আপনি কনফার্ম এ ক্লিক করার সাথে সাথেই আপনি অ্যাড ইয়োর ফটো এর অপশনটি দেখতে পাবেন। যদি আপনি এটিতে নিজের ফটো রাখতে চান তবে ফটো যুক্ত করুন বা অন্যথায় “এড়িয়ে যান” বিকল্পে ক্লিক করুন।

স্কিপ অপশনে ক্লিক করার পরে আপনি দেখতে পাবেন যে আপনার ফেসবুক আইডি তৈরি হয়ে গেছে এবং আপনার অ্যাকাউন্টের ইন্টারফেসটি আপনার সামনে খুলবে।

সুতরাং এই সমস্ত পদক্ষেপ অনুসরণ করে আপনি আপনার মোবাইলের সাহায্যে ফেসবুক আইডি তৈরি করতে পারেন।

জিও ফোনে ফেসবুক আইডি কিভাবে বানাব?

বন্ধুরা, আজকের সময়ে সবাই Jio ফোন ব্যবহার করে। আর আজকাল ফেসবুক জিও ফোনকে সমর্থন করা শুরু করেছে। এমন পরিস্থিতিতে বোহাত থেকে এমন ব্যবহারকারীরা আছেন যারা জানেন না যে জিও ফোনে ফেসবুক আইডি কিভাবে বানাব? সুতরাং যে কারণে আপনি নীচের সমস্ত পদক্ষেপ অনুসরণ করে আপনার Jio ফোনে ফেসবুক আইডি তৈরি করতে পারেন।

পদক্ষেপ # 1: জিও ফোনে ফেসবুক আইডি তৈরি করতে প্রথমে “ফেসবুক অ্যাপ” খুলুন।

পদক্ষেপ #2: ফেসবুক অ্যাপটি খোলার পরে আপনি “নতুন অ্যাকাউন্ট তৈরি করুন” বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন।

পদক্ষেপ #3: আপনি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করার সাথে সাথে আপনি প্রথম নাম এবং উপাধির বিকল্পটি দেখতে পাবেন। প্রথমে এতে আপনার “প্রথম নাম” রাখুন এবং তারপরে আপনার “নাম” রাখুন। প্রথম নাম এবং উপাধি প্রবেশের পরে, “নেক্সট” বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #4: নেক্সট বোতামে ক্লিক করার পরে আপনি বিশ্বাস করেন যে আপনার জন্ম তারিখ? বিকল্পটি উপস্থিত হবে। আপনাকে এটিতে আপনার “জন্ম তারিখ” রাখতে হবে। জন্মের তারিখ প্রবেশের পরে, “নেক্সট” বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #5: এর পরে, আপনি আপনার মোবাইল নম্বর চাইবেন। এটিতে আপনাকে আপনার “মোবাইল নম্বর” লিখতে হবে এবং “নেক্সট” বোতামটি ক্লিক করতে হবে।

পদক্ষেপ #6: এখন আপনার সামনে বিবেচনা? প্রদর্শিত বিকল্পটিতে আপনাকে “পুরুষ বা মহিলা” নির্বাচন করতে হবে। যে কোনও একটি নির্বাচন করার পরে, ‘নেক্সট’ বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #7: নেক্সট বোতামে ক্লিক করার পরে, তৈরি পাসওয়ার্ডের অপশনটি দেখা যাবে। এতে আপনাকে নিজের ফেসবুক আইডির একটি নতুন “পাসওয়ার্ড” রাখতে হবে। পাসওয়ার্ডটি প্রবেশ করার পরে, “সাইন আপ” বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ #8: আপনি সাইন আপ এ ক্লিক করার সাথে সাথেই আপনি অ্যাড অ্যা পিকচার অপশনটি দেখতে পাবেন। আপনি যদি এটিতে আপনার কোনও ফটো রাখতে চান তবে আপনি এটি লাগাতে বা ‘নেক্সট’ বোতামে ক্লিক করতে পারেন।

পদক্ষেপ #9: নেক্সটের বোতামে ক্লিক করার পরে আপনি দেখতে পাবেন যে আপনার ফেসবুক আইডি তৈরি হয়ে গেছে।

সুতরাং এই সমস্ত পদক্ষেপ অনুসরণ করে আপনি নিজের Jio ফোনে ফেসবুক আইডি তৈরি করতে পারেন।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা ফেসবুক আইডি কিভাবে বানাব? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here