মাদারবোর্ড কি এবং কীভাবে কাজ করে?

0
120

মাদারবোর্ড কি এবং কীভাবে কাজ করে? : বন্ধুরা, আপনি যদি কম্পিউটার ব্যবহার করেন তবে অবশ্যই মাদারবোর্ডের কথা শুনেছেন। তবে এমন পরিস্থিতিতে আপনি কি জানেন যে মাদারবোর্ড কি, এর সাধারণ ব্যবহার কী? মাদারবোর্ডে থাকা বিভিন্ন উপাদানগুলির ব্যবহার কী? সুতরাং এই সমস্ত জানতে, এই নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মাদারবোর্ড কি?

মাদারবোর্ড কি

মাদারবোর্ড হ’ল কম্পিউটারে প্রধান মুদ্রিত সার্কিট বোর্ড (পিসিবি) যা কম্পিউটার বা ল্যাপটপের অংশ যেমন সিপিইউ, প্রসেসর, র‌্যাম, হার্ড ড্রাইভ (এইচডিডি) এবং গ্রাফিক কার্ড ইত্যাদির মধ্যে সংযোগ স্থাপনে কাজ করে।

অবশ্যই পড়ুন : ইনস্টাগ্রাম রিলস কি এবং এটি কীভাবে ব্যবহার করব?

এছাড়াও, মাদারবোর্ডের পোর্টগুলি আপনাকে বাহ্যিক ডিভাইসগুলি কম্পিউটারে সংযোগ করার অনুমতি দেয়। যেমন মনিটর, স্পিকার, কীবোর্ড, মাউস এবং ইউএসবি ইত্যাদি।

বিভিন্ন ধরণের মাদারবোর্ডগুলি নির্দিষ্ট ধরণের প্রসেসর এবং মেমরির সাথে কাজ করতে তৈরি হয়।

মাদারবোর্ড কত প্রকার?

মাদারবোর্ডগুলি সাধারণত 4 ধরণের হয়।

  1. Mini ITX
  2. Micro ATX
  3. Standard ATX
  4. EATX

1) Mini ITX Motherboard

মিনি আইটিএক্স মাদারবোর্ডগুলি সাধারণত 6.7 x 6.7 ইঞ্চি। এই মাদারবোর্ডটি সবচেয়ে বেশি মিস। আপনি মিনি আইটিএক্স-এ খুব কম ইউএসবি সংযোগকারী খুঁজে পান। এই মাদারবোর্ডের ভিতরে কেবলমাত্র 1 পিসিআই স্লট উপলব্ধ। যার কারণে আপনি যে কোনও সময় যে কোনও কার্ড প্রয়োগ করতে চান, তবে আপনি কেবল একটি কার্ড প্রয়োগ করতে পারবেন। মিনি আইটিএক্সের আকার ছোট এবং শীতল পাখা কম শীতল হওয়ার কারণে এটি কম বিদ্যুৎ খরচ করে।

2) Micro ATX Motherboard

মাইক্রো এটিএক্স সাধারণত 9.6 × 9.6 ইঞ্চি। এতে আপনি মিনি আইটিএক্সের চেয়ে কিছুটা বেশি ইউএসবি সংযোগকারী পাবেন। এর বাইরে মাইক্রো এটিএক্সে চারটি পিসিআই স্লটস এবং চারটি রাম স্লট পাওয়া যায়। এই মাদারবোর্ডটি ব্যবহার করে আপনি একটি মিসড পিসি তৈরি করতে পারেন।

3) Standard ATX Motherboard

স্ট্যান্ডার্ড এটিএক্স বলতে উন্নত প্রযুক্তি বর্ধিত। এটিএক্স মাদারবোর্ডটি সাধারণত 12 x 9.6 ইঞ্চি। এতে আপনি 6 টি পিসিআই স্লটস এবং 4 টি র‌্যাম স্লটস পাবেন। এছাড়াও এটিতে এইচডিএমআই পাওয়া যায়।

4) E-ATX Motherboard

ই-এটিএক্স মাদারবোর্ডটি মূলত গেমিংয়ের জন্য ব্যবহৃত হয়। ই-এটিএক্স মাদারবোর্ডগুলি সমস্ত মাদারবোর্ডের চেয়ে অনেক বড়। এতে আপনি 7 পিসিআই স্লট এবং 8 টি রাম স্লট পাবেন। এটি 4-10 ইউএসবি পোর্ট পায়। ই-এটিএক্স মাদারবোর্ডে 128 গিগাবাইট র‌্যাম যুক্ত করা যেতে পারে। এর বাইরে ইনবিল্ট ওয়াইফাই, সাউন্ড কার্ড এবং ভিআরএম পাওয়া যায়।

মাদারবোর্ডের ফাংশন

  • একটি কম্পিউটার বা ল্যাপটপে মাদারবোর্ড ব্যাক হোন হিসাবে কাজ করে, যার উপরে সিপিইউ, র‌্যাম, হার্ড ডিস্কের মতো আরও অনেক অংশ ইনস্টল করা আছে।
  • মাদারবোর্ডে একটি সার্কিট বোর্ড পিসিবি (মুদ্রিত সার্কিট বোর্ড) থাকে। যার উপর বিভিন্ন রুট রয়েছে, যা বাস নামেও পরিচিত। এই বাসগুলি কম্পিউটার বা ল্যাপটপের সমস্ত উপাদানগুলিতে ডেটা স্থানান্তর করতে সহায়তা করে।
  • কম্পিউটার বা ল্যাপটপের বিভিন্ন উপাদানগুলিতে পাওয়ার সংক্রমণ করার জন্য মাদারবোর্ড দায়বদ্ধ।
  • মাদারবোর্ডটি বিআইওএস (বেসিক ইনপুট / আউটপুট সিস্টেম) দিয়ে সজ্জিত। BIOS (বেসিক ইনপুট / আউটপুট সিস্টেম) আপনার কম্পিউটার বা ল্যাপটপ চালু থাকলে বুটিং প্রক্রিয়া সমর্থন করে।

মাদারবোর্ড অংশ এবং ফাংশন

1) PS/2 CONNECTOR

পিএস / 2 এর পুরো নাম “ব্যক্তিগত সিস্টেম / 2” 2 PS / 2 সংযোগকারীগুলি 6-পিনের মিনি-ডিআইএন সংযোগকারী। যা কম্পিউটারে কীবোর্ড এবং মাউসের মতো ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়।

2) USB CONNECTOR

ইউএসবি সংযোজকের পুরো নাম “ইউনিভার্সাল সিরিয়াল বাস”। ইউএসবি কম্পিউটারে কীবোর্ড, স্ক্যানার, প্রিন্টার এবং পেনড্রাইভের মতো ডিভাইসগুলি সংযুক্ত করতে সহায়তা করে।

3) CPU CHIP

সিপিই এর পুরো নাম “সেন্ট্রাল প্রসেসিং ইউনিট”, এটি “মাইক্রোপ্রসেসর” নামেও পরিচিত। সিপিইউ একটি কম্পিউটার বা ল্যাপটপের মস্তিষ্ক হিসাবে কাজ করে। সিপিইউ যৌক্তিকভাবে সম্পর্কিত সমস্ত কার্যক্রম সম্পাদন করতে সক্ষম।

4) CPU SOCKET

সিপিইউ সকেট কম্পিউটারের অভ্যন্তরে মাদারবোর্ডের অংশ যা প্রসেসর ইনস্টল করা হয়। প্রতিটি কম্পিউটারে কম্পিউটারের ক্ষমতা অনুযায়ী প্রসেসর ইনস্টল করা হয়। যেমন আপনি অবশ্যই শুনেছেন পি 1, পি 2, ডুয়াল কোর, কোয়াড কোর, অক্টা কোর, কোর আই 3, কোর আই 5, কোর আই 7 এবং কোর আই 9 ইত্যাদি।

5) RAM SLOT

র‌্যাম স্লটটি মাদারবোর্ডে র‌্যাম সংযোগ করতে ব্যবহৃত হয়। এটি কম্পিউটারের খুব গুরুত্বপূর্ণ অংশ।

6) IDE CONTROLLER

আইডিই নিয়ন্ত্রকের পুরো নাম “ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স”। আইডিই কন্ট্রোলারটি পটা নামে পরিচিত। আইডিইর প্রধান কাজ হ’ল হার্ড ড্রাইভের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করা।

7) PCI SLOT

পিসিআই এর পুরো নাম “পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট”। পিসিআই স্লটের সাহায্যে আপনি আপনার কম্পিউটারে নেটওয়ার্ক কার্ড, ভিডিও কার্ড এবং সাউন্ড কার্ড রাখতে পারেন।

8) ISA SLOT

আইএসএর পুরো নাম “শিল্প স্ট্যান্ডার্ড আর্কিটেকচার”। মাদারবোর্ড বিভিন্ন আইএসএ সামঞ্জস্যপূর্ণ কার্ড গ্রহণ করতে দেয়।

9) CMOS BATTERY

সিএমওএসের পুরো নাম “পরিপূরক ধাতব-অক্সাইড-সেমিকন্ডাক্টর”। সিএমওএস ব্যাটারির প্রধান কাজ হ’ল কম্পিউটারের পাওয়ার বন্ধ হয়ে গেলে সময় এবং তারিখ চিপ চালিয়ে যাওয়া।

10) AGP SLOT

এজিপির পুরো নাম হ’ল “এক্সিলারেটেড গ্রাফিক্স পোর্ট”। এজিপি স্লট কম্পিউটারে সর্বাধিক ব্যবহৃত হয়। কম্পিউটারে ভিডিও কার্ড সংযোগ করতে এজিপি স্লট ব্যবহৃত হয়।

11) BIOS

বায়োসের পুরো নাম “বেসিক ইনপুট / আউটপুট সিস্টেম”। এটি একটি ধরণের চিপ যা সমস্ত মাদারবোর্ডে অবস্থিত। বায়োসের মূল কাজটি হল আপনার কম্পিউটার সিস্টেমটি কীভাবে বুট করা উচিত এবং এটি কীভাবে কাজ করা উচিত।

12) NORTH BRIDGE

নর্থব্রিজ কম্পিউটারে উপস্থিত একটি প্রধান চিপ যা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) কে সিস্টেমের অন্যান্য উপাদান যেমন রাম, ফ্রন্ট বাস, পিসিআই কার্ডস এবং এজিপি কার্ডের সাথে সংযুক্ত করে।

13) SOUTH BRIDGE

সাউথব্রিজে কম্পিউটারে উপস্থিত প্রধান চিপ যা কম্পিউটারের সমস্ত আই / ও (ইনপুট / আউটপুট) ফাংশন পরিচালনা করে। যেমন ইউএসবি, অডিও, সিরিয়াল, সিস্টেম বিআইওএস, আইএসএ বাস, বিঘ্নিত নিয়ামক এবং আইডিই চ্যানেল।

14) SWITCHES AND JUMPERS

মাদারবোর্ডে তিন ধরণের জাম্পার ডিআইপি, জাম্পার পিন এবং জাম্পার ক্যাপ রয়েছে। ডিআইপি সুইচটি মাদারবোর্ডে স্থাপন করা হয় এবং এটিকে চালু এবং বন্ধ করার নমনীয়তা থাকে। সার্কিটটি সম্পূর্ণ করতে একটি পুল তৈরি করা হয় যার জন্য জাম্পার পিন ব্যবহার করা হয়। জাম্পার ক্যাপগুলি সমস্ত ধরণের সম্প্রসারণ কার্ডগুলি কনফিগার করতে ব্যবহৃত হয়।

15) CAPACITORS

মাদারবোর্ডের ক্যাপাসিটারগুলি বৈদ্যুতিক ক্ষেত্রে শক্তি সঞ্চয় করতে ব্যবহৃত হয়।

16) FLOPPY DISK SLOT

কম্পিউটারে ফ্লপি ডিস্ক স্লট সিপিইউতে ফ্লপি ড্রাইভ ঢোকাতে ব্যবহৃত হয়।

17) CPU

সিপিইউর পুরো নাম সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। সিপিইউ কম্পিউটার বা ল্যাপটপ একটি বৈদ্যুতিন মাইক্রোচিপ। যা তথ্যকে তথ্যে রূপান্তরিত করে। সিপিইউ সম্পূর্ণ কম্পিউটার সিস্টেম নিয়ন্ত্রণ করে।

18) CPU FAN

কম্পিউটার বা ল্যাপটপে সিপিইউ ফ্যানটি প্রসেসরের উপরে মাউন্ট করা হয়। সিপিইউ ফ্যানের কাজ প্রসেসরকে অতিরিক্ত গরম থেকে রক্ষা করা।

19) HEAT SINK

হিট সিঙ্ক হ’ল মাদারবোর্ডে ইনস্টল করা একটি উপাদান যা কোনও ডিভাইসের চারপাশে তাপকে দ্রবীভূত করে এবং শীতল করে। এটি সাধারণত সিপিইউ এবং গ্রাফিক কার্ডের জন্য ব্যবহৃত হয়।

20) PARALLEL PORT

সমান্তরাল বন্দরকে সাধারণত প্রিন্টার বন্দরও বলা হয়। সমান্তরাল পোর্ট কম্পিউটারে বাহ্যিক ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়। যেমন: প্রিন্টার

21) LAN PORT

ল্যানটির পুরো নাম স্থানীয় অঞ্চল নেটওয়ার্ক। যা কম্পিউটার বা ল্যাপটপে ল্যান পোর্টের মাধ্যমে তারযুক্ত মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট সরবরাহ করে।

22) USB PORT

ইউএসবির পুরো নাম ইউনিভার্সাল সিরিয়াল বাস। ইউএসবি পোর্ট ব্যবহার পেনড্রাইভ, কীবোর্ড, ওয়াইফাই অ্যাডাপ্টার ইত্যাদি কম্পিউটার বা ল্যাপটপের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়।

23) AUDIO PORT

মাদারবোর্ডে অডিও পোর্ট এমন একটি পোর্ট যেখানে আপনি আপনার হেডফোন, স্পিকার, হোম থিয়েটার ইত্যাদির মতো ডিভাইসগুলি কম্পিউটারে সংযুক্ত করতে পারেন।

24) VGA PORT

ভিজিএর পুরো নাম ভিডিও গ্রাফিক্স অ্যারে। ভিজিএ পোর্ট সাধারণত 15-পিনের হয়। ভিজিএ বন্দরটি পুরানো মনিটর এবং প্রজেক্টরগুলিতে ব্যবহৃত হয়।

25) MOTHERBOARD COIL

মাদারবোর্ডে কয়েলগুলির কাজটি পাওয়ার থেকে স্পাইস এবং ডিপগুলি সরিয়ে ফেলা হয়।

মাদারবোর্ডের বৈশিষ্ট্য

  • কম্পিউটারের মাদারবোর্ডে অনেক ধরণের উপাদান রয়েছে তবে মাদারবোর্ড কেবল একটি সিপিইউ সমর্থন করে।
  • ব্যবহারকারীরা মাদারবোর্ডে একটি এক্সপেনশন কার্ড যুক্ত করে মাদারবোর্ডের অতিরিক্ত কার্যকারিতা ব্যবহার করতে পারেন।
  • অনেকগুলি মাদারবোর্ডে ব্যবহারকারীরা একাধিক হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারেন।
  • মাদারবোর্ডটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে ব্যবহারকারী কোনও ধরণের উপাদান স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে পারে।
  • যদি ব্যবহারকারীগণ গেমস এবং অনেক বড় সফ্টওয়্যার ব্যবহার করে তবে তাদের মাদারবোর্ডের শক্তি বাড়ানোর প্রয়োজন হতে পারে। তাই ব্যবহারকারীরা মাদারবোর্ডে র‌্যাম, গ্রাফিক কার্ড ইত্যাদি যুক্ত করে মাদারবোর্ডের শক্তি বাড়িয়ে তুলতে পারেন।

মাদারবোর্ড কী করে?

মাদারবোর্ড কম্পিউটারের এমন একটি অংশ যা এক জায়গায় থাকে এবং কম্পিউটারের সমস্ত উপাদানকে একে অপরের সাথে সংযুক্ত করে। যা কম্পিউটারকে ভালভাবে কাজ করতে দেয়। মাদারবোর্ড ব্যতীত কম্পিউটারের কোনও উপাদান একে অপরের সাথে সংযুক্ত হতে পারে না। এজন্য মাদারবোর্ড একটি কম্পিউটার বা ল্যাপটপের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা মাদারবোর্ড কি এবং কীভাবে কাজ করে? সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here