Incognito Mode কি – What Is Incognito Mode In Bengali

0
78

Incognito Mode কি – What Is Incognito Mode In Bengali : বন্ধুরা, স্মার্টফোনগুলি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে এবং আপনি কীভাবে এটি ব্যবহার করেন, আপনি কী দেখেন, যা অনুসন্ধান করেন সেগুলি আপনার জীবনে প্রভাব ফেলে।

আপনি আপনার ফোনে ইন্টারনেটে যা কিছু অনুসন্ধান করুন না কেন, সেগুলির সমস্ত তথ্য আপনার ফোনে সঞ্চিত থাকে এবং যদি এটির সঠিকভাবে যত্ন না নেওয়া হয় তবে তারা আপনার জন্য সমস্যা তৈরি করতে পারে, এমন পরিস্থিতিতে ছদ্মবেশী মোড আপনার পক্ষে নিরাপদ প্রমাণ করতে পারে হয়।

বন্ধুরা, আপনি অবশ্যই ক্রোম ব্রাউজারে বা অন্যান্য ব্রাউজারগুলিতে ছদ্মবেশী মোড দেখেছেন এবং সম্ভবত আপনি এটি ব্যবহার করেছেন তবে কী জানেন ছদ্মবেশী মোড কী, কীভাবে ছদ্মবেশী মোড কাজ করে এবং ছদ্মবেশী অর্থ।

আপনি যদি ছদ্মবেশী মোড সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে চান, তবে এই নিবন্ধটি পুরোপুরি পড়ুন।

Incognito Mode কি – What Is Incognito Mode In Bengali

Incognito Mode কি

ছদ্মবেশী মোড একটি ব্যক্তিগত ব্রাউজিং বৈশিষ্ট্য যা অনেক ওয়েব ব্রাউজারে পাওয়া যায়। এটি আপনার কোনও ডেটা সংরক্ষণ না করে আপনার সত্য পরিচয় গোপন করে নিরাপদ অনুসন্ধানের অনুমতি দেয়।

আপনি যখন কোনও ব্রাউজারে নিয়মিত ট্যাব ব্যবহার করে কোনও অনুসন্ধান করেন, আপনার ব্রাউজারটি আপনি দেখার সমস্ত সাইট যেমন ব্রাউজিং ইতিহাসের ডেটা সংরক্ষণ করে। এর সুবিধাটি হ’ল ব্রাউজিং ইতিহাসের মাধ্যমে আপনি যে কোনও সাইট ঘুরে দেখেছেন তা সহজেই খুলতে পারবেন।

এগুলি ছাড়াও ব্রাউজারটি কুকিগুলিও সঞ্চয় করে। কুকিগুলি এমন ছোট্ট টেক্সট ফাইল যা সাইটের লগইন বিশদ সংরক্ষণ করে, আপনি পরিদর্শন করেছেন এমন সমস্ত সাইট সম্পর্কে তথ্য সংগ্রহ করে যার মাধ্যমে আপনি বিজ্ঞাপন দেখান।

তবে আপনি যখন নিজের ব্রাউজারে ছদ্মবেশী মোড ট্যাব ব্যবহার করে কোনও অনুসন্ধান করেন, তারপরে সাইটগুলি আপনার ডিভাইসে আপলোড করার চেষ্টা করে এমন যে কোনও ধরণের কুকিজ অবরুদ্ধ এবং মুছে ফেলা হয় এবং আপনি যে সমস্ত সাইটগুলিতে দেখেছেন সেগুলি কোনও রকম রেকর্ড লোকাল থেকে যায় না ব্রাউজারের অনুসন্ধানের ইতিহাস।

Incognito Mode কীভাবে কাজ করে?

আপনি যখন ব্রাউজারে ব্যক্তিগত ব্রাউজিংয়ের জন্য ছদ্মবেশী মোড চালু করেন, আপনি এতে খোলেন এমন সমস্ত সাইটের ইতিহাস, পাসওয়ার্ড ইত্যাদির ব্রাউজারে সংরক্ষণ করা হয় না।

ছদ্মবেশী মোডটি বন্ধ করার পরে, আপনি যা কিছু অনুসন্ধান করেছেন এবং আপনার যে সমস্ত ট্যাব খোলা হয়েছে তা বন্ধ হয়ে যাবে।

অবশ্যই পড়ুন : Free Fire এর মালিক কে এবং Free Fire কোন দেশের গেম?

আপনার অবস্থান, আইপি ঠিকানা, ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী, অনুসন্ধান ইঞ্জিন ইত্যাদির মতো তথ্য ছদ্মবেশী মোড চালু থাকা অবস্থায়ও ট্র্যাক করা হয়।

ব্যক্তিগত ব্রাউজিং বৈশিষ্ট্যটি অনেকগুলি ব্রাউজারে উপলব্ধ এবং প্রত্যেকের আলাদা আলাদা গোপনীয়তা সুরক্ষা নীতি রয়েছে।

Incognito Mode কীসের জন্য ব্যবহৃত হয়?

বন্ধুরা, আপনি Chrome ব্রাউজারে ছদ্মবেশী মোডের বিকল্পটি দেখেছেন এবং এগুলি ছাড়াও অন্যান্য ব্রাউজারগুলিতেও ব্যক্তিগত ব্রাউজিং করতে বিভিন্ন নামে ব্যক্তিগত ব্রাউজিং মোডগুলি উপলব্ধ।

এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার ব্রাউজারে কোনও গোপন এবং সুরক্ষিত উপায়ে অনুসন্ধান করতে পারেন। যে কোনও ব্রাউজারে, আপনি যখন সাধারণ মোডে কোনও সাইট খোলেন, তারপরে আপনার ব্রাউজিং ইতিহাস, পাসওয়ার্ড, লগইন বিশদ ইত্যাদির মতো সমস্ত তথ্য সেভ হয়ে যায়।

কিন্তু আপনি যখন ব্যক্তিগত ব্রাউজিং চালু করে ব্রাউজিং করেন, তখন আপনার ডেটা, পাসওয়ার্ড, ব্রাউজিং ইতিহাস ইত্যাদি ব্রাউজারে সংরক্ষণ হয় না।

ব্যক্তিগত ব্রাউজিং বন্ধ করার পরে, আপনি ব্যক্তিগত ব্রাউজিংয়ে অনুসন্ধান করেছেন এমন সমস্ত ডেটা মুছে ফেলা হবে।

Incognito Mode কীভাবে সক্রিয় করব?

  1. আপনার স্মার্টফোনে ক্রোম ব্রাউজারটি খুলুন।
  2. এবার উপরের ডান কোণে প্রদত্ত ৩ টি বিন্দুতে ক্লিক করুন।
  3. এর পরে এখন নতুন ছদ্মবেশী মোডে ক্লিক করুন।
  4. এখন আপনি দেখতে পাবেন যে আপনার ছদ্মবেশী মোড শুরু হয়ে গেছে।

Incognito Mode এর সুবিধা

  1. আপনার ব্রাউজিংয়ের ইতিহাস সংরক্ষণ করা হয়নি।
  2. কুকিজ এবং আপনার খোলার সাইটগুলির ডেটা সংরক্ষণ করা হয়নি।
  3. ইন্টারনেটে আপনি যে ফর্মগুলি পূরণ করেন তা সংরক্ষণ করা হয় না।
  4. এটি আপনাকে একবারে একাধিক অ্যাকাউন্টে সাইন ইন করতে সক্ষম করে।

Incognito Mode এর অসুবিধা

  1. আইপি ঠিকানা ট্র্যাক করা হয়।
  2. এটি সাইবার আক্রমণ, ম্যালওয়ার এবং ভাইরাসগুলির বিরুদ্ধে কোনও সুরক্ষা সরবরাহ করে না।
  3. ছদ্মবেশী মোডে ব্রাউজ করার সময়ও আপনি আপনার ডিভাইসে ম্যালওয়ারটি সম্ভাব্যভাবে ডাউনলোড করতে পারেন।

Incognito Mode কি ট্র্যাক করা যায়?

অনলাইন ট্র্যাকিং ওয়েবসাইটগুলিতে এম্বেড থাকা বিশ্লেষণ এবং অন্যান্য সফ্টওয়্যার সরঞ্জামগুলির মাধ্যমে ওয়েব দর্শনার্থীদের সম্পর্কিত তথ্য সংগ্রহকে বোঝায়।

আপনার ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট – আপনার অপারেটিং সিস্টেম, ব্রাউজার, অবস্থান, সময় অঞ্চল, ভাষা এবং এমনকি ডিভাইস স্পেসিফিকেশন – ওয়েবসাইটগুলির পটভূমিতে চলমান স্ক্রিপ্টগুলি সংগ্রহ করে।

এই স্ক্রিপ্টগুলি আপনি যে ওয়েবসাইটগুলি ব্যবহার করেন তার প্রতিদিনের কাজকর্মের জন্য দায়ী স্ক্রিপ্টগুলি থেকে কার্যত পৃথক করে নেওয়া যায়।

বিজ্ঞাপনদাতারা আপনার খোলা সাইটগুলিতে ডেটা সংগ্রহ করে যাতে তারা আপনাকে আপনার আগ্রহের সাথে সম্পর্কিত বিজ্ঞাপনগুলি দেখাতে পারে।

আপনার ব্রাউজারে খোলা অনেকগুলি ওয়েবসাইট আপনার ডেটা সংরক্ষণ করে, যদি এই ডেটা লঙ্ঘিত হয়, তৃতীয় পক্ষগুলি এবং ডেটা ব্রোকারগুলি আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস, ব্যবহার বা বিক্রয় করতে পারে।

এগুলি ছাড়াও, আপনি তৃতীয় পক্ষের কুকিজের বিকল্পটি চালু করা সত্ত্বেও, আপনার ডেটা কিছুটা ট্র্যাক করা যেতে পারে।

Incognito Mode কি নিরাপদ?

বন্ধুরা, অনেক ব্যবহারকারী তাদের ব্রাউজারগুলিতে তাদের ডেটার গোপনীয়তার জন্য ছদ্মবেশী মোড ব্যবহার করেন। তবে বন্ধুরা কি আপনি জানেন যে আপনার ডেটা ছদ্মবেশী মোডেও নিরাপদ নয়! আপনি কেবল ব্যক্তিগত ব্রাউজিংয়ে কিছুটা গোপনীয়তা পান।

ব্রাউজিংয়ের ইতিহাস ছদ্মবেশী মোডে সংরক্ষিত হয় না এবং আপনি তৃতীয় পক্ষের কুকিগুলিও ব্লক করতে পারেন।

ছদ্মবেশী মোডে আপনার আইপি ঠিকানা এবং আপনি অনুসন্ধান করা সমস্ত তথ্য ট্র্যাক করা হয়েছে। আপনার ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীর তথ্যও সংরক্ষণ করা হয়েছে।

ছদ্মবেশী মোডের গোপনীয়তা সম্পর্কে কথা বলা, আপনি যদি ছদ্মবেশী মোড ব্যতীত নিয়মিত ব্রাউজিং করেন তবে তার চেয়ে আপনি ছদ্মবেশী মোডে আরও গোপনীয়তা পান, সুতরাং ছদ্মবেশী মোড ব্যবহার করার কোনও ক্ষতি নেই।

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে আমরা Incognito Mode কি – What Is Incognito Mode In Bengali সম্পর্কিত প্রায় সমস্ত বিষয় কভার করেছি। সুতরাং আপনি যদি আমাদের এই নিবন্ধটি পছন্দ করেন এবং এটি থেকে নতুন কিছু শিখেন, তবে আপনার নিবন্ধটি আপনার সোশ্যাল মিডিয়ায় ভাগ করুন যাতে এটি সম্পর্কে আরও বেশি লোক জানতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here